মেইন ম্যেনু

মোদী-শাহরুখদের ছবি বিকৃত করে কি যুদ্ধের পরিস্থিতি চায় পাকিস্তান?

জঙ্গিনেতা বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকেই অশান্ত কাশ্মীর। তারমধ্যে সোশ্যাল মিডিয়ায় থাকা পাকিস্তানের একটি প্রোফাইল থেকে নরেন্দ্র মোদী থেকে অমিতাভ বচ্চন, শাহরুখ খান, মার্ক জুকেরবার্গদের ছবি বিকৃত করে ফেসবুকে পোস্ট করা হয়েছে।

ইতিমধ্যেই কাশ্মীরে বিক্ষোভে মৃতের সংখ্যা ৪০ ছাড়িয়েছে। জখম হয়েছেন সাড়ে তিনশ মানুষ। আপাতত, উপত্যকায় যখন আস্তে আস্তে শান্তি নামার লক্ষণ দেখা দিচ্ছে, তখন উত্তেজনার আগুন বাড়িয়ে দিতে ফের আসরে নেমে পড়েছে পাকিস্তান।

‘নেভার ফরগেট পাকিস্তান’ নামে একটি প্রোফাইল, যে নিজেকে সমাজের সংস্কৃতির কৃষ্টির ধারক এবং বাহক বলে পরিচয় দেয়, সে এবার ভারতের বিশিষ্ট ব্যক্তি এবং ফেসবুকের জন্মদাতা মার্ক জুকেরবার্গের ছবি বিকৃত করে ফেসবুকে পোস্ট করেছে।

এই পোস্ট এতটাই ভাইরাল হয়েছে যে কাশ্মীর নিয়ে পাকিস্তানের দ্বিচারিতা ফের বিশ্বের সামনে চলে এসেছে। এবং ফের একবার এটাও পরিষ্কার হয়ে গিয়েছে যে, ভারতীয় উপমহাদেশে সীমান্তপারের যে অশান্তি এবং হিংসার বাতাবরণ বিরাজমান, তার জন্য পাকিস্তান এবং তাদের বিভিন্ন মৌলবাদী সংগঠনের দায়ভার কতটা?

কাউকে মুখে ঢিল ছুঁড়ে মারলে যে চেহারা হয় ছবিগুলোকে ঠিক সেভাবে ফোটোশপ করা হয়েছে, এমনকী এখানেই ক্ষান্ত হয়নি ‘নেভার ফরগেট পাকিস্তান’ নামে ফেসবুকে থাকা এই প্রোফাইলটি, প্রতিটি ছবিতে মুখের বিভিন্ন স্থানে গুলির ক্ষতও তৈরি করা হয়েছে। এরই মধ্যে এই পোস্টের বিরুদ্ধে বিশ্ব জুড়ে শুরু হয়েছে সমালোচনা। ভারত সরকারের তরফে এই নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
আরও পড়ুন

সম্প্রতি ভারত নিয়ে আগ্রহ প্রকাশ করেছেন মার্ক জুকেরবার্গ। ভারত থেকে ঘুরেও গিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ তিনি। তাই এই পোস্টে মার্ক জুকেরবার্গকেও টেনে এনেছে ‘নেভার ফরগেট পাকিস্তান’ নামে এই প্রোফাইল। এছাড়াও, এই প্রোফাইলের রোষের মুখে পড়েছেন হৃতিক রোশন থেকে শুরু করে শাহরুখ খান, কাজল, ঐশ্বর্যা, অমিতাভ বচ্চন, সেফ আলি খানরাও।এবেলা






মন্তব্য চালু নেই