মেইন ম্যেনু

মোবাইল ফোনে ৬০ মেগাপিক্সেল ক্যামেরা ও ১২ জিবি র‍্যাম!

ডিএসএলআর নয়, মোবাইল ফোনেই পাওয়া যাবে ৬০ মেগাপিক্সেল ক্যামেরা। সঙ্গে থাকছে ১২ জিবি র‍্যাম সহ আরও আকর্ষণীয় ফিচার। ফোনটি বাজারে আনছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোভিত্তিক প্রযুক্তি পণ্য নির্মাতা টুরিং রোবটিক্স ইন্ডাস্ট্রিজ। বরাবরই নিরাপদ ও দামি ফোন নির্মাণে বেশ সুনাম রয়েছে প্রতিষ্ঠানটির। ‘কাদেনজা’ নামের এই ফোন বাজারে ছাড়া হতে পারে আগামী বছর।

নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ফোনে থাকবে দুটি স্ন্যাপড্রাগন ৮৩০ প্রসেসর। থাকবে ৬০ মেগাপিক্সেলের আইম্যাক্স ৬কে কোয়াড কোর রিয়ার ক্যামেরা। যাতে থাকবে ট্রিপলেট লেন্স/টি১.২”, আরো থাকবে ২০ মেগাপিক্সেলের ডুয়েল ফ্রন্ট ক্যামেরা। ‘কাদেনজা’ ফোনটি চলবে সোর্ডফিশ অপারেটিং সিস্টেমে। থাকবে ১২ জিবি ডিডিআর৪এক্স র‍্যাম ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ। মাইক্রোএসডি কার্ড ব্যবহারের জন্য থাকবে দুটি আলাদা স্লট। থাকবে ১০০ ডব্লিউএইচের ব্যাটারি, যার সঙ্গে থাকবে হাইড্রোজেন ফুয়েল সেলস। একসঙ্গে চারটি ন্যানো সিম কাজ করবে এই ফোনে।

তবে ফোনটির দাম কেমন হবে সে সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। অবিশ্বাস্য এই স্পেসিফিকেশনের কারণে অনেকেই ভাবছেন আদতে এ ধরনের কোনো ফোন বানানো সম্ভব না, হয়তো এটি নিয়ে গবেষণা চলছে। তবে এর ঘোষণাটি যেহেতু এসেছে টুরিংয়ের কাছ থেকে, তাদের পক্ষে এ ধরনের ফোন বানানো অসম্ভব কিছু নয়।

উল্লেখ্য, গত ডিসেম্বরে এমন এক ফোন বাজারে ছেড়েছিল টুরিং যেটি কখনো হ্যাক করা সম্ভব নয়। সেই ফোনের দাম রাখা হয়েছিল ৬১০ থেকে ৮৭০ মার্কিন ডলার।






মন্তব্য চালু নেই