মেইন ম্যেনু

মোহাম্মদ আলির মত ফিরবেন আমির

নিষেধাজ্ঞা থেকে ফিরেছেন স্বপ্নের ভুবনে। মোহাম্মদ আমিরের কাছে টেস্ট ক্রিকেটে ফেরাটা অনেকটা সেরকম। টেস্টে ফিরেই প্রথম ম্যাচ খেলবেন ইংল্যান্ডের বিপক্ষে। যেই ইংল্যান্ডের মাটিতে শেষ টেস্ট খেলে নিজেকে কলঙ্কিত করে হারিয়েছেন ৫টি বছর। সাবেক টেস্ট অধিনায়ক সালমান বাটের বিশ্বাস মোহাম্মদ আলির মতই ফিরবেন আমির।

৩১ বছর বয়সী সালমান বাট বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমিরের কেবলমাত্র নিজের খেলার প্রতি নজর দেয়া দরকার। সে সীমিত ওভারের ম্যাচে বোলিং করেছে এবং সে পারে। দীর্ঘদিন খেলার মধ্যে না থাকায় অনেক দিকেই সমস্যা হতে পারে। তবে বক্সার আলীর মতো একই ধরনের দৃঢ়তা কেউ দেখাতে পারলে যে কেউ সফল হতে পারে।

ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগ দিতে অস্বীকার করায় ১৯৬৭ থেকে ১৯৭০ সাল পর্যন্ত বক্সিংয়ে নিষিদ্ধ ছিলেন মোহাম্মদ আলি। গত মাসেই পৃথিবী ছেড়ে চলে যান সর্বকালের সেরা এই ক্রীড়াবিদ।

তবে ইংল্যান্ডের মাটিতে আমির বৈষম্যমূলক আচরণের শিকার হতে পারে- স্বীকার করে বাট বলেন, ‘যে কোন শত্রুতা তাকে এড়িয়ে চলতে হবে। একবার সে ভালো করলে জনগণ ভিন্ন আচরণ করতে পারে, তবে তার প্রতিক্রিয়া দেখানো ঠিক হবে না।’

২০১০ সালে ইংল্যান্ডের লর্ডসে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে ক্রিকেট থেকে বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ হয়েছিলেন তখনকার পাকিস্তান টেস্ট দলের অধিনায়ক সালমান বাট, পেসার মোহাম্মদ আমির এবং মোহাম্মদ আসিফ। আমির আন্তর্জাতকি ক্রিকেটে ফিরে আসলেও এখনো ক্রিকেটে ফেরা হয়নি অন্য দুইজনের। জুলাইয়ের ১৪ তারিখ লর্ডসে প্রথম টেস্ট দিয়ে টেস্ট ক্রিকেটে পুনরায় ফিরবেন আমির।






মন্তব্য চালু নেই