মেইন ম্যেনু

মৌলভীবাজার টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ আজও অসম্পূর্ণ

মাহমুদ এইচ খান, জেলা প্রতিনিধি, মৌলভীবাজার: মৌলভীবাজার টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানে হিসেবে বিবেচিত হলেও অসম্পূর্ণ রয়েছে জেলার একমাত্র সরকারী এই কারিগরি কলেজটির অর্ধেকের বেশি কার্যক্রম। কলেজটি শিক্ষক স্বল্পতা, ক্লাশরোম, ল্যাব,ওয়ার্কশপ, আসবাবপত্র,লাইব্রেরী ,অধ্যকের বাংলো ও ২৫টি শূণ্যপদসহ নানা সমস্যায় জর্জড়িত।

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত এই কলেজটিতে বর্তমান ৬৩৯জন শিক্ষার্থীদের শিক্ষাদানে ৩৫জন শিক্ষকের পদে কর্মরত রয়েছেন মাত্র ১৪জন শিক্ষক। যাদের ধারা শিক্ষার উন্নত পরিবেশ ও মান নিশ্চিত করা দূরোহ বলে জানালেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রকৌশলী কাজী মেজবাউল ইসলাম।

প্রতিষ্ঠানটির ভবনের স্বল্পতার জন্য ক্লাশরোম, ল্যাব ও ওয়ার্কশপের অভাব রয়েছে। যার মধ্যে পদার্থ ল্যাব, রসায়ন ল্যাব,ড্রয়িং ল্যাব ও কম্পিউটার ল্যাব। যার ফলে ছাত্র/ছাত্রীরা তাদের যথাযত শিক্ষা সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। এবং জরাজীর্ণ ওয়ার্কশপে সঠিক ভাবে কাজ না করায় ও (মেশিনশপ, অটোশপ, ইলেকট্রিক্যালশপ, ওয়েলডিংশপ) না থাকায় শিক্ষার্থীদের প্রেকটিক্যাল অবিজ্ঞতা অর্জনের ব্যাঘাত হচ্ছে।

এছাড়া আসবাবপত্র স্বল্পতার কারণে ছাত্র শিক্ষকদের নানা জামেলা পুহাতে হচ্ছে। এবং প্রতিষ্ঠানের সুনির্দিষ্ট কোন পাঠাগার না থাকায় শিক্ষার্থীরা পাঠবিমূখ রয়েছেন।

অন্যদিকে প্রতিষ্ঠানের অধ্যকের বসবাসের জন্য কোন নিনরাপদ বাসস্তল নেই। পূর্বের সুপারিনডেন্টের বাংলোটি জরাজীর্ণ। এবং উক্ত প্রতিষ্ঠানের সীমানা প্রাচীর না থাকায় নিরাপত্তা সংকট রয়েছে।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ জানান এসকল সমস্যা নিয়ে উর্ধ্বতন কর্তপক্ষকে জানানো হলেও সমাধানের আশ্বাস ক্যাবল পেয়েছি। তবুও আমরা সব সমস্যা উপেক্ষা করে ভালো শিক্ষাদানে চেষ্টা অব্যাহত রেখেছি। এবং সাম্প্রতি আমরা জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা পেয়েছি। এসকল সমস্যার সমাধান সম্ভব হলে আমাদের কর্মতৎপরতা ও সাফল্য কিরূপ হতেপারে তা আর বলার অপেক্ষা রাখিনা।

এসকল সমস্যা চেপে সুশিক্ষা নিশ্চিত করা কষ্ঠের আর বিপত্তিকর। কারিগরি শিক্ষার উদ্দেশ্য হল দক্ষ জনবল তৈরী আর এসকল সমস্যা নিয়ে তাতে সম্ভাবনার প্রশ্ন থেকে যায়।






মন্তব্য চালু নেই