মেইন ম্যেনু

ম্যাচপ্রতি গেইলের মূল্য ২৭ লাখ টাকা

টি২০ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপনের নাম কি? চোখ বন্ধ করেই যে কেউ উত্তর দিয়ে বলবেন, ক্রিস গেইলের নাম। ঠিকই ধরেছেন, ক্যারিবীয় ড্যাশিং ওপেনার ক্রিস গেইলই হচ্ছে টি২০ ফরম্যাটের জন্য হটকেক। বিশ্বব্যাপি যেখানেই টি২০ লিগ, সেখানেই ডাক পড়ে তার। গেইল যেন টি২০ ক্রিকেটের ফেরিওয়ালা।

প্রথম দুই আসরের মত এবারও বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নাম লিখিয়ে ফেলেছেন ক্রিস গেইল। বরিশাল বুলসের জার্সি পরে খেলবেন বিধ্বংসী এই ব্যাটসম্যান। তবে, ক্যরিবীয় এই ক্রিকেটারকে দলে ভেড়াতে বেশ মোটা অংকের টাকা গুনতে হচ্ছে বরিশালকে।

বেসরকারী টিভি চ্যানেল যমুনাকে বরিশাল বুলস ফ্রাঞ্চাইজির মালিক রিজওয়ান বিন ফারুক জানিয়েছেন, গেইলের সঙ্গে চুক্তি হয়েছে ম্যাচপ্রতি ৩৫ হাজার মার্কিন ডলারের (প্রায় ২৭ লাখ ২২ হাজার টাকা)। অথ্যাৎ, বরিশাল যদি ফাইনাল পর্যন্ত যেতে পারে, তাহলে গেইলের পেছনেই কয়েক কোটি টাকা খরচ করতে হবে ফ্রাঞ্চাইজিটিকে।

এখনও সূচি এবং ম্যাচ নির্ধারণ হয়নি। হলেই বোঝা যাবে, গেইলের পেছনে সম্ভাব্য ব্যায়ের পরিমাণটা কত। তবে বিসিবি সূত্রে জানা গেছে, বিপিএল অনুষ্ঠিত হবে দুই রাউন্ডে। অথ্যাৎ প্রতিটি ফ্রাঞ্চাইজি তাহলে দুই রাউন্ডে ১০টি করে ম্যাচ পাবে। সেরা চারে থাকলে সর্বোচ্চ দুটি ম্যাচ খেলার সম্ভাবনা আছে। এরপর ফাইনাল।

অথ্যাৎ, ফাইনাল পর্যন্ত মোট ১৩টি ম্যাচ খেলার সম্ভাবনা রয়েছে বরিশাল বুলসের। সে হিসেবে, বরিশাল যদি ফাইনালেও ওঠে, তাহলে গেইলের পেছনেই তাদেরকে ব্যায় করতে হবে প্রায় সাড়ে তিন কোটি টাকা। ধরলাম তারা সেমিফাইনালেই (কোয়ালিফায়ার) উঠতে পারলো না। তবুও গেইলের জন্য ব্যায় করতে হবে ২ কোটি ৭০ লাখ টাকা। কোয়ালিফায়ার দুটি খেলে ফাইনালে উঠতে না পারলেও ব্যায় করতে হবে ৩ কোটি ২৪ লাখ টাকা।

বিপিএল গভর্নিং কাউন্সিল কিন্তু বিদেশী ক্রিকেটারদের জন্য সর্বোচ্চ মূল্য নির্ধারণ করে দিয়েছে ৭০ হাজার মার্কিন ডলার (প্রায় ৫৬ লাখ টাকা)। তবে, কর্তৃপক্ষ এটাও জানিয়ে দিয়েছে, ফ্রাঞ্চাইজিগুলো চাইলে স্ব উদ্যোগে দেশি কিংবা বিদেশি ক্রিকেটারদের সঙ্গে নির্ধারিত সীমার বাইরে গিয়ে চুক্তি করতে পারবে। তবে, সে ক্ষেত্রে বিসিবি নির্ধারিত সীমার বাইরে অর্থের কোন গ্যারান্টি দেবে না।

বিপিএলের প্রথম আসরেও বরিশালের হয়ে খেলেছিলেন ক্রিস গেইল। সেবার ফ্রাঞ্চাইজিটির নাম ছিল বরিশাল বার্নার্স। এবার ফ্রাঞ্চাইজির মালিকানার সঙ্গে নামও পরিবর্তন হয়ে গিয়েছে। এবারের ফ্রাঞ্চাইজিটির নাম বরিশাল বুলস। গেইল বিপিএলের দ্বিতীয় আসরে খেলেছিলেন ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে।






মন্তব্য চালু নেই