মেইন ম্যেনু

যত্ন প্রকল্পে মা ও গর্ভবতী নারীদের ইলেক্ট্রনিক পদ্ধতিতে অর্থ প্রদান কার্যক্রমের উদ্বোধন

কুড়িগ্রাম প্রতিনিধি: ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্যা পুওরেস্ট (আইএসপিপি) যত্ন প্রকল্পের বাছাইকৃত উপকারভোগীদের মধ্যে ইলেকট্রনিক পদ্ধতিতে অর্থ প্রদান ও ক্যাশ কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন রোববার বেলা ১২টায় ভুরুঙ্গামারী উপজেলা পরিষদ চত্বরের মুক্তমঞ্চে এ প্রকল্পের উদ্বোধন করেন।

জেলা প্রশাসক খান মো. নুরুল আমিনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য একেএম মোস্তাফিজুর রহমান, স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক, ওয়ার্ল্ড ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান, জেলা পরিষদ চেয়ারম্যান মো. জাফর আলী, উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী খোকন প্রমূখ। এ সময় উপজেলার দুটি ইউনিয়নের বাছাইকৃত ৫১জন উপকারভোগীর মাঝে ইলেক্ট্রিক পদ্ধতিতে অর্থ ও ক্যাশ কার্ড প্রদান করা হয়।

মন্ত্রী তার বক্তব্যে বলেন, যতœ প্রকল্পের ফলে নারীর ক্ষমতায়ন ঘটবে। এ সময় তিনি বলেন, আওয়ামীলীগ সরকার ভিক্ষা দিতে চায়। আর বিএনপি দেশের বাইরে থেকে ভিক্ষা নিতে চায়। সে কারণে সরকারের উন্নয়নকে তাদের ভালো লাগেনা।

এ সময় বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান তার বক্তব্যে বলেন, ‘যত্ন’ এ ধরণর কর্মসূচী যেখানে গর্ভকালীন সময়ে এবং অল্প বয়সী শিশুর পুষ্টি এবং সার্বিক বিকাশের ওপর বিশেষ জোর দেয়া হয়েছে।

দরিদ্র মায়েদের ক্ষমতায়ন ও শিশু পুষ্টির উন্নয়নে বাংলাদেশ সরকার ও বিশ^ ব্যাংকের যৌথ অর্থায়নে মোট দ্ইু হাজার তিনশ ৭৭ কোটি টাকা ব্যায়ে যতœ প্রকল্পে কুড়িগ্রাম, জামালপুর, ময়মনসিংহ, শেরপুর, গাইবান্ধা, লালমনিরহাট ও নীলফামারী এ সাত জেলার ৪৩টি উপজেলার ৪৪৩ ইউনিয়নের প্রায় ৬ লাখ দরিদ্র উপকারভোগী মা ও গর্ভবর্তীরা পাঁচ বছর মেয়াদে তিন মাস অন্তর অন্তর ইলেক্ট্রনিক অর্থ স্থানান্তর পদ্ধতি নগদ সহায়তা পাবেন।

এরপর মন্ত্রী উপজেলার জয়মনিরহাট ইউনিয়নের খাটামারিতে স্বপ্ন প্রকল্পের রাস্তা পরিদর্শন, বৃক্ষরোপন এবং শেষে স্বপ্ন প্রকল্পের উপকারভোগীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেন।






মন্তব্য চালু নেই