মেইন ম্যেনু

যা মানলে সাত দিনেই স্লিম!

হেলদি চেহারা মানেই স্লিম ফিট ঝরঝরে শরীর। ওজন কমিয়ে স্লিম হতে আট থেকে আশির মুখে ‘‌ডায়েটিং’‌ কথাটা প্রায়ই শোনা যায়। তবে ডায়েটিং মানেই সব খাওয়া বন্ধ নয়। অনেকেই মনে করেন ডায়েটিং মানে সব খাওয়ার ইতি। একঘেয়ে সিদ্ধ শাক সবজি খেলেই রোগা হওয়া যায়। পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন, চিকেন, মাছ খেয়েও রোগা হওয়া সম্ভব। ডায়েটিশিয়ান ৭ দিনে ৭টি খাবার তালিকা করে দিয়েছেন। তা মানলে হয়ে যাবেন স্লিম। যে কোনও সপ্তাহের সোমবার থেকে শুরু করুন নিয়মমাফিক খাওয়া।

ব্রেকফাস্ট :‌ যে কোনো ২টি ফল বেছে নিন। আপেল ও কলা খেতে পারেন। তার সঙ্গে ১ কাপ চা। দুপুরে :‌ সাদা কার্বো হাইড্রেট যুক্ত খাবার খাবেন না। ভাত, ব্রেড, পাস্তা না খেয়ে রুটি বা চাপাটি খান। ব্রাউন ব্রেড (‌গম দিয়ে তৈরি ব্রেড)‌ খেতে পারেন। তার সঙ্গে ১ পিস চিকেন ও ফ্রুট স্যালাড খান।

রাতে :‌ মাছ, রান্না করা সবুজ রঙের সবজির সঙ্গে খান ফ্যাট ফ্রি আইসক্রিম। সবজিতে খুব বেশি তেল দিয়ে রাঁধবেন না। এক টেবিল চামচ পাতিলেবুর রস সামান্য মধুর সঙ্গে মিশিয়ে নিন। সামান্য গরম পানির সঙ্গে এই মিশ্রণ মিশিয়ে খালি পেটে খান।

ব্রেকফাস্ট :‌ এক বাটি পোহা বা উপমা। অথবা ২ পিস ইডলি খান। চাটনিতে খুব বেশি তেল মশলা দেবেন না।

দুপুরে :‌ ২টি রুটি অথবা এক কাপ ভাত। এর সঙ্গে সবরকম সবজি দিয়ে তৈরি স্টু খান।

বিকেলে :‌ ডাইজেসটিভ বিস্কুট ৫টি তার সঙ্গে এক কাপ চা। গ্রিন টি বিশেষত যে ধরনের গ্রিন টি ফ্যাট বার্ন করে সেই চা বেছে নিন।

রাতে :‌ ব্রাউন ব্রেডের তৈরি স্যানডুইচ খান। তার সঙ্গে হালকা স্যালাড বেছে নিন। ব্রেকফাস্ট :‌ এক বাটি পোহা বা উপমা বা দুটি ইডলি, সঙ্গে আপেল বা কলা কুচি নিন, কুচি করা ফলের ওপর এক টেবিল চামচ মধু ছড়িয়ে দিন।

দুপুরে : ‌এক কাপ ভাত, আধ বাটি ডাল মিক্সড ভেজিটিবিল স্যুপ তার সঙ্গে আঙ্গুর বা কলা খান। রাতে : দুটি রুটি খান, তার সঙ্গে নিন ভেজিটেবিল কারি, আর আলু সেদ্ধ।‌

ব্রেকফাস্ট :‌ আপেল অথবা কলা যে কোনও একটা বেছে নিন। তার সঙ্গে রাখুন ডবল টোনড দুধ দিয়ে তৈরি ঘরে পাতা টক দই।

দুপুরে :‌ রোস্টেড চিকেন, টমেটো স্যুপ রাখুন দুপুরে খাবারের তালিকায়। লেটুস, মুলো, নাসপাতি টুকরো করে মিক্সড ভেজিটেবিল স্টু খান। তার সঙ্গে একটা আটার রুটি।

রাতে :‌ ঢেঁকি ছাঁটা চাল তার সঙ্গে আনারস বা আপেল বা কমলালেবু খান।

ব্রেকফাস্ট :‌ হাফ কাপ টমেটো কুঁচি ও তার সঙ্গে ৩–‌৪টি আমন্ড খান। দুপুরে:‌ ফ্যাট মুক্ত বীজের তৈরি তরকারি ও তার সঙ্গে একটা রুটি খান। স্যালাডে খান ১টি শসা।

ব্রেকফাস্ট :‌ ১টা ইডলি অথবা ১টা রুটি। সঙ্গে মিক্সড ভেজিটেবিল হাফ বাটি। অর্ধেক কলা ও ডবল টোনড দুধ এক কাপ।

দুপুরে :‌ রুটি আর ভাত মিশিয়ে সঙ্গে ১ কাপ চালের ভাত। টক দই বা ইয়োগহার্ট ১ কাপ। সরষে দিয়ে মাছের ঝাল খাওয়া যেতেই পারে। স্যালাডে শসা টমেটো আর পিঁয়াজ টুকরো খান।

রাতে :‌ ঢেঁকি ছাঁটা চাল, পালং শাক সেদ্ধ আর একটা আপেল খান।

ব্রেকফাস্ট :‌ ১ বাটি পোহা বা উপমা অথবা ২ পিস ইডলি। আধ বাটি টমেটো কুচি।

দুপুরে :‌ ১ বাটি ভাত, ২ বাটি ডাল আর স্যালাড খান দুপুরে।

রাতে :‌ হালকা করে ভেজে নিন চিকেন, ২টো রুটি ও হাফ বাটি আনারসের টুকরো খান। আর পেয়ে যান ঝরঝরে মেদহীন শরীর।






মন্তব্য চালু নেই