মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসছে হারিকেন জোয়াকিন

যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসছে হারিকেন জোয়াকিন। এটি এখন বিপজ্জনক চার ক্যাটাগরির ঝড়ে পরিণত হয়েছে এবং বৃহস্পতিবার বাহামা হয়ে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছিল।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন কেন্দ্র (এনএইচসি) জানায়, হারিকেনের কেন্দ্রস্থলে ঘন্টায় সর্বোচ্চ ১৩০ মাইল বেগে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে এবং আগামী ২৪ ঘন্টায় এটি আরো শক্তিশালী হতে পারে।

গ্রীনিচ সময় ১ টায় আবহাওয়ার বুলেটিনে এনএইচসি জানায়, হারিকেন জোয়াকিন বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ মধ্য বাহামা বা এর কাছাকাছি অগ্রসর হবে এবং শুক্রবার নাগাদ বাহামার উত্তর-পশ্চিমাঞ্চল বা এর কাছাকাছি এলাকা অতিক্রম করবে। এটি ঘন্টায় পাঁচ মাইল বেগে অগ্রসর হচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, হারিকেনের আঘাতে প্রাণহানির আশংকা রয়েছে এবং এর পথে উপকূলীয় এলাকাগুলোতে বন্যা দেখা দিতে পারে।

কিউবার কর্মকর্তারা দক্ষিণ-পূর্বাঞ্চলে গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের তর্কতা জারি করেছে। নিউইয়র্কেও জরুরি প্রস্তুতি নেয়া হচ্ছে। বাহামার কর্মকর্তারা ১৫ ইঞ্চি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

হোয়াইট হাউস জানায়, প্রেসিডেন্ট বারাক ওবামাকে প্রস্তুত সম্পর্কে অবহিত করা হয়েছে। বাহামায় স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। বেশ কিছু বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে এবং জনপ্রিয় পর্যটন কেন্দ্রমুখী বেশ কিছু প্রমোদতরীর যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে।

হারিকেন আঘাত হানার আগে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের বাসিন্দারা পানি, দুধ ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী মজুদ করছেন।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ক্যারোলাইনা ও ভার্জিনিয়ায় প্রবল বৃষ্টিপাত হতে পারে। বাহামার মধ্যাঞ্চলের বিভিন্ন এলাকায় স্বাভাবিকের চেয়ে ১০ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে।

সূত্র: বাসস






মন্তব্য চালু নেই