মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রে আলোচিত ও ভয়াবহ সব হত্যাকাণ্ড দেখে নিন…

মার্কিন যুক্তরাষ্ট্রের মাটি বার বার রক্তে ভিজেছে ভয়ংকর সব হামলায়। প্রাণ হারিয়েছেন বহু মার্কিন বাসিন্দা। সেটা সন্ত্রাসবাদী হানাই হোক বা বন্দুকধারীদের ব্যক্তিগত আক্রমণ। বিশ্বকে পথ দেখানো এই দেশ হানার মুখে পড়ে ছন্নছাড়া হয়েছে বহুবার। বন্দুকের সামনে পড়ে নির্বিচারে গুলি খেয়ে মরতে হয়েছে বহু নিরীহ মানুষকে।

৯/১১-র সেই বিধ্বংসী হামলার পর ফ্লোরিডার অরল্যান্ডো শহরে নাইট ক্লাবে বন্দুকধারীর হামলায় এত বিপুল সংখ্যক মানুষ মারা গেলেন। মার্কিন যুক্তরাষ্ট্র এমন বহু পৈশাচিক হামলার সাক্ষী।

এক নজরে দেখে নিন মার্কিন মুলুকের বুকে বীভৎস সব হত্যাকাণ্ড।

1

২ ডিসেম্বর ২০১৫: সান বার্নার্ডিনো ইনল্যান্ড রিজিওনাল সেন্টারে একটি পার্টি চলছিল। আচমকা সেখানে সৈয়দ রিজওয়ান ফারুক ও তসফিন মালিক নামে এক সন্ত্রাসবাদী দম্পতি ঢুকে হামলা চালিয়েছিল। এই ঘটনায় প্রায় ১৪ জন প্রাণ হারিয়েছিলেন।

2

১ অক্টোবর, ২০১৫: দক্ষিণ ক্যালিফোর্নিয়ার অরিগনতে ক্রিস্টোফার সিন হার্পার-মার্কার একটি কলেজে ঢুকে ৯ জন শিক্ষার্থী এবং শিক্ষককে হত্যা করে।

3

১৬ সেপ্টেম্বর, ২০১৩: ওয়াশিংটন ডিসিতে আরন অ্যালেক্সিস নামে এক নেভি কন্ট্রাক্টর ১২ জন পুলিশকে গুলি করে খুন করে।

4

১৪ ডিসেম্বর, ২০১২: নিউটাউনের স্যান্ডি হুক এলিমেন্টরি স্কুলে ঢুকে ২০ জন স্কুলের ছাত্র-ছাত্রী এবং ৬ জন শিক্ষককে এক বন্দুকবাজ গুলি করে খুন করেন।

5

২০ জুলাই, ২০১২: চব্বিশ বছরের জেমস হোমস নামে এক বন্দুকবাজ মার্কিন যুক্তরাষ্ট্রের কোলোর অরোরোর সেঞ্চুরি সিক্সটিন থিয়েটারের পার্কিং থিয়েটারের সামনে হামলা চালিয়ে ১২ জনকে খুন করে।

6

২ এপ্রিল, ২০১২: ওকল্যান্ডের ওইকোস বিশ্ববিদ্যালয়েরই এক প্রাক্তন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে হামলা চালিয়ে ৭ জনকে খুন করেছিল।

7

৫ নভেম্বর, ২০০৯: ১৩ জন প্রাণ হারিয়েছিলেন টেক্সাসে এক সেনা মনোরোগ বিশেষজ্ঞের হামলায়।

8

৩ এপ্রিল, ২০০৯: নিউ ইয়র্কের বিনহ্যামটনে বীভৎস খুনের ঘটনা ঘটেছিল। এই ঘটনায় প্রাণ হারিয়েছিল ১৩ জন।

9

১৬ এপ্রিল, ২০০৭: ব্ল্যাকসবার্গের এক শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকে হামলাকারীর এলোপাথাড়ি গুলিতে চলে গিয়েছিল ৩২ জনের তরতাজা প্রাণ।

10

১১ সেপ্টেম্বর, ২০০১: ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং পেন্টাগনে বিমান হামলা। মার্কিন যুক্তরাষ্ট্রের বুকে যে ভয়ঙ্কর হামলার ঘটনার স্মৃতি দগদগে ঘা-এর মতো রয়ে গেছে। এই ঘটনায় প্রায় তিন হাজার মানুষ মারা গিয়েছিলেন।

11

১২ ফেব্রুয়ারি, ২০০৭: সল্টলেক সিটি নামে বিখ্যাত এক শপিং মলে সুলেজমান তালোভিক নামে আঠারো বছরের বয়সী এক বন্দুকবাজ নির্বিচারে গুলি করে ৫ জনকে হত্যা করেছিল।

12

২১ মার্চ, ২০০৫: রেড লেক স্কুলে ঢুকে ১৬ বছরের এক বন্দুকধারী ৮ জনকে খুন করেছিল।

13

৮ জুলাই, ২০০৩: ৪৮ বছরের ডগ উইলিয়াম মেরিডিয়ানে নিজেকে গুলি করে মারার আগে ৫ জনকে খুন করেন।

14

২৬ ডিসেম্বর, ২০০০: ৪২ বছরের এক সফ্‌টওয়্যার টেস্টার ৭ জন সহকর্মীকে গুলি করে খুন করে।

সূত্র: আনন্দবাজার।






মন্তব্য চালু নেই