মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রে বন্দুকের ব্যবহার ঠেকানো যাচ্ছে না

মার্কিন যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র আইন নিয়ন্ত্রণ করার জন্য বহুবার কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। কিন্তু দেশটিতে প্রেসিডেন্টের বার বার এসব বিষয়ে কথা বলার পরেও আগ্নেয়াস্ত্র ব্যবহারে কোনো নিয়ন্ত্রণ আনা যাচ্ছেনা। এ তথ্য জানিয়েছে সংবাদসংস্থা বিবিসি।

২০১৫ সালে দেশটিতে বিভিন্ন সময়ে বন্দুক হামলায় ১২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এসব হামলায় আহত হয়েছে আরো প্রায় ২৫ হাজার মানুষ।

পলিটিফ্যাক্ট নামের একটি প্রতিষ্ঠানের পরিচালিত এক জরিপে দেখা গেছে ১৯৬৮ থেকে ২০১১ সাল পর্যন্ত বন্দুক বা পিস্তলের গুলিতে আমেরিকায় ১৪ লাখ মানুষ মারা গেছে। আর এ কারণেই বন্দুকের ইচ্ছামত ব্যবহার নিয়ে প্রেসিডেন্ট ওবামার ক্ষোভ এবং হতাশা বেড়েই চলেছে।

প্রেসিডেন্ট নির্বাচিত হবার পর থেকে ওবামা এপর্যন্ত ১৫ বার বন্দুকের ব্যবহার নিয়ন্ত্রণ করার পক্ষে কথা বলেছেন। কিন্তু তাতেও খুব একটা লাভ হয়নি। আর কয়েক বছর ধরে দেশটিতে বন্দুকধারীদের হামলার সংখ্যা বেড়ে যাওয়ায় তিনি বরাবরই উদ্বেগ প্রকাশ করছেন।

দেশটিতে পিস্তল বা বন্দুকের ব্যবহারকারীর সঠিক কোন পরিসংখ্যান এখনও হয়নি। তবে ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৩০ কোটি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর এই সংখ্যা দেশটির মোট জনসংখ্যার সমান। দেশটিতে আগ্নেয়াস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণ করতে চাইছেন স্বয়ং প্রেসিডেন্ট। তবুও এই সমস্যার তেম কোনো সমাধান হয়নি।






মন্তব্য চালু নেই