মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রে ১০ বছরে আগ্নেয়াস্ত্র দিয়ে তিন লাখেরও বেশি মানুষ হত্যা

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের তথ্য পর্যালোচনা করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ২০০৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের মাটিতে আগ্নেয়াস্ত্রের হামলায় মারা গেছেন ৩,১৬,৫৪৫ জন। ২০১৩ সালে সর্বশেষ আগেয়াস্ত্রের হামলায় নিহতের রেকর্ড প্রকাশিত হয়েছিল। দেখা যাচ্ছে, ২০১৩ সালেই রেকর্ড সংখ্যক ৩৩,৬৩৬ জন মানুষ শুধুমাত্র আগ্নেয়াস্ত্রের হামলায় নিহত হয়েছেন।

মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০০৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত আমেরিকার বাইরে সন্ত্রাসী হামলায় ২৭৭ জন মার্কিন নাগরিক নিহত হয়েছেন। উপরন্তু সিএনএন যুক্তরাষ্ট্রের অর্ন্তবর্তী সকল প্রকার সন্ত্রাসী হামলার রেকর্ড সংগ্রহ করেছে। তথ্য সংগ্রহের পর তারা দেখতে পান, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে অন্যান্য সন্ত্রাসী হামলায় ২০০৪-১৩ সালে মোট ৩৬ জন মারা গেছেন। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের বাইরে ও ভেতরে সন্ত্রাসী হামলায় মোট মৃতের সংখ্যা ৩১৩ জন।

শুধু বন্দুক হামলার ঘটনায় বারাক ওবামা তার শাসনামলে এখন পর্যন্ত ১৫ বার বিবৃতি দিয়েছেন। যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যের আমপকুয়া কমিউনিটি কলেজে প্রকাশ্য বন্দুক হামলায় সাতজন আহতসহ ১০ জন নিহত হলে বিপর্যস্ত ওবামা জানান হামলাগুলো রুটিনমাফিক হচ্ছে।

হামলার হোতা বন্দুকধারীও মারা যান। কিন্তু তার মৃত্যু পুলিশের গুলিতে নাকি আত্মহত্যার কারণে হয়েছে তা স্পষ্ট নয়। ওবামা বলেন, ‘হামলাগুলো রুটিনমাফিক হচ্ছে। আর এই বিবৃতি দেওয়ার মঞ্চে আমার প্রতিক্রিয়া, পরমুহূর্তের কথোপকথন রুটিনমাফিকই হচ্ছে। আমরা ক্রমশ অনুভূতিহীন হয়ে পড়ছি।’

Capture.

দশ বছরের তুলনামূলক চিত্র

ওবামা পরবর্তীতে সংবাদ সংস্থাগুলোকে গত এক দশকে বন্দুক হামলা ও অন্যান্য সন্ত্রাসী হামলায় কত জন মার্কিনি মারা গেছেন তার জরিপ করে তুলনামূলক বিশ্লেষণ করতে বলেন। এরপরই সিএনএন এ সংখ্যা প্রকাশ করে।

সূত্র: সিএনএন






মন্তব্য চালু নেই