মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের বিশাল সামরিক চুক্তি

যু্ক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে ১০ বছরের বিশাল অংকের সেনা সহায়তা চুক্তি হয়েছে। চুক্তিতে ২০১৯ থেকে ২০২৮ সাল পর্যন্ত ইসরায়েলকে তিন হাজার ৮০০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

১০ মাস আলোচনা শেষে বুধবার ইসরায়েলের ভারপ্রাপ্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাবক নাজেল ও মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী টম শ্যানন এ সংক্রান্ত‘দ্য মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং` বা এমওইউএতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষরের সময় হোয়াইট হাউজ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস বলেছেন, এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এতে ইসরায়েলের প্রতিরক্ষার জন্য প্রয়োজনীয় সহযোগিতা নিশ্চিত করা হয়েছে।

চুক্তি অনুযায়ী, ২০১৯ সাল থেকে ২০২৮ সাল পর্যন্ত ইসরায়েল প্রতি বছর ৩৮০ কোটি ডলার সামরিক সহায়তা পাবে। আগে এ সহায়তা ছিল ৩১০ কোটি ডলারের। এর পাশাপাশি ক্ষেপণাস্ত্র সহায়তা খাতে ইসরায়েল পাঁচ লাখ ডলার পাবে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো দেশকে রেকর্ড পরিমাণ সামরিক সহায়তার চুক্তি হলেও এতে নাখোশ ইসরায়েল৷ তারা আরও সাড়ে চার কোটি মার্কিন ডলারের সহায়তা চেয়েছিল ৷ এছাড়া নতুন কোনো যুদ্ধে না জড়ালে মার্কিন কংগ্রেসের কাছে অতিরিক্ত সামরিক সহায়তার আবেদন না করার ব্যাপারে সম্মত হতে হয়েছে ইসরায়েলকে৷

চুক্তি সই হওয়ার পর প্রেসিডেন্ট বারাক ওবামা এক বিবৃতিতে বলেছেন, ‘প্রধানমন্ত্রী ও বেনিয়ামিন নেতানিয়াহু ও আমি আস্থাশীল যে, নতুন এমওইউ প্রতিবেশী বিপজ্জনক রাষ্ট্রগুলো থেকে ইসরায়েলের নিরাপত্তা ব্যবস্থা গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’






মন্তব্য চালু নেই