মেইন ম্যেনু

যুদ্ধজাহাজ প্রত্যাহার করবেন না: ওবামাকে হুঁশিয়ারি

পারস্য উপসাগর থেকে বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস থিওডোর রুজভেল্ট প্রত্যাহারের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে হুঁশিয়ার করা হয়েছে। ন্যাটোর সাবেক সুপ্রিম কমান্ডার ও মার্কিন অ্যাডমিরাল জেমস স্ট্যাভিরাইডিস বলেছেন, “আমেরিকার নৌবাহিনীতে এখন ১১টি পরমাণু শক্তিচালিত বিমানবাহী যুদ্ধজাহাজ সক্রিয় রয়েছে। কিন্তু আমি বুঝতে পারি না কেন এমন একটি যুদ্ধজাহাজ স্থায়ীভাবে পারস্য উপসাগরের মতো বিপজ্জনক জায়গায় মোতায়েন রাখা হয় না।”

সাবেক এ অ্যাডমিরাল আরো বলেন, “আমেরিকা এখনো যুদ্ধের মধ্যে রয়েছে অথচ কমান্ডার-ইন-চিফ যুদ্ধ ব্যয় কমাচ্ছেন।” তিনি বলেন, কয়েকটি মহাদেশে আমেরিকা যুদ্ধ অভিযানে রয়েছ। এ অবস্থায় যুদ্ধ-ব্যয় ও সেনা কমানো ঠিক হবে না বলেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

গত মাসে মার্কিন নৌবাহিনী ঘোষণা করেছে, পারস্য উপসাগর থেকে দুই মাসের জন্য ইউএসএস রুজভেল্টকে প্রত্যাহার করা হচ্ছে। জাহাজটি প্রত্যাহার করলে ২০০৭ সালের পর এই প্রথম পারস্য উপসাগর কিছুদিনের জন্য হলেও মার্কিন যুদ্ধজাহাজ মুক্ত হবে।

সিরিয়া ও ইরাকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল’র বিরুদ্ধে গত বছর হতে এ জাহাজ ব্যবহার করে কথিত বিমান হামলা চালানো হচ্ছিল বলে মার্কিন সরকার দাবি করে আসছে। তবে আইএসআইএল সন্ত্রাসীদের তৎপরতায় কোনো কমতি আসে নি।

সুত্র: রেতে






মন্তব্য চালু নেই