মেইন ম্যেনু

যুদ্ধাপরাধ ইস্যু: যুক্তরাষ্ট্রের নাকগলানো বরদাস্ত করা হবে না

যুদ্ধাপরাধীদের বিচারের ইস্যুতে যুক্তরাষ্ট্রের নাকগলানো (সমালোচনা) বরদাস্ত করা হবে না বলে দেশটির প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম। একই সাথে তিনি বলেন, ‘বাংলাদেশের ওপর আন্তর্জাতিক কোন চাপ সহ্য করা হবে না’।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উপলক্ষ্যে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন তিনি।

সম্প্রতি বাংলাদেশে জামায়েতে ইসলামির আমির মতিউর রহমান নিজামিকে যুদ্ধাপরাধের দায়ে ফাঁসি কার্যকরের পর পাকিস্তানসহ বিশ্বের অনেক দেশ সমালোচনায় মুখর হয়েছে। এমনকি এই বিষয়টি জাতিসংঘের অধিবেসনে তোলার কথাও বলেছে পাকিস্তান। বিষয়টিতে পাকিস্তানের সাথে যুক্তরাষ্ট্রের অবস্থানও ছিল ইতিবাচক।

শেখ সেলিম যুক্তরাষ্ট্রের সমালোচনায় আরো বলেন, ‘আপনারা যদি সত্যিকারের গণতন্ত্রবাদি হয়ে থাকেন। তাহলে বঙ্গবন্ধুর খুনিদের কেন আপনাদের দেশে লুকিয়ে রেখেছেন? ওরা একটি জাতির পিতাকে হত্যা করেছে এতে কি মানবাধিকার ক্ষুন্য হয়নি? বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় আপনাদের অবস্থান জাতীর কাছে স্পষ্ট’।

এসময় আওয়ামী লীগের আরেক প্রেসিডিয়াম সদস্য ও প্রবীণ আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ বলেন, ‘বিএনপি নেত্রী খালেদা জিয়া যুদ্ধাপরাধীদের মন্ত্রী বানিয়ে তাদের গাড়িতে দেশের পতাকা তুলে দিয়ে জাতিকে কলঙ্কিত করেছে। শেখ হাসিনা সেই যুদ্ধাপরাধীদের বিচারের মধ্য দিয়ে জাতিকে কলঙ্ক মুক্ত করেছেন’।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও শিল্প মন্ত্রী আমির হোসেন আমু, মতিয়া চৌধুরী, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ প্রমুখ।






মন্তব্য চালু নেই