মেইন ম্যেনু

যুদ্ধের জন্য প্রস্তুত বিশ্বের ভয়ংকরতম বিমান

এবার সর্বাত্মক যুদ্ধের জন্য প্রস্তুত হয়েছে আমেরিকার নতুন প্রজন্মের অত্যাধুনিক যুদ্ধ বিমান। বিশ্বের সর্বাধুনিক মডেলের যুদ্ধবিমান হিসেবে পঞ্চম প্রজন্মের ফাইটার জেট এফ-৩৫এ লাইটনিংয়ের নাম ঘোষণা করেছে দেশটির বিমান বাহিনী।

সিএনএন জানায়, সম্পূর্ণভাবে অশনাক্তযোগ্য এই বিমানের গতিবিধি কোনোভাবেই চিহ্নিত করা যাবে না এবং যে কোনো অবস্থায় এটি সব ধরনের যোগাযোগ নেটওয়ার্কের সঙ্গে ইচ্ছামাফিক যোগাযোগ স্থাপন করতে পারবে।

এছাড়াও টিকে থাকার অসম্ভব ক্ষমতার কারণেই এটিকে যুদ্ধের জন্য ভয়ংকরতম বিমান হিসেবে অভিহিত করা হচ্ছে।

‘বিশ্বের সবচেয়ে অভিজাত যুদ্ধ বিমানটি প্রস্তুত’- এমন আনুষ্ঠানিক ঘোষণার পর মঙ্গলবার দেশের বিমান বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাস্টন কার্টার।

তিনি বলেন, ‘এটি একটি অভূতপূর্ব অর্জন যা আগামীর দিনগুলোতে আকাশজুড়ে যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্ব নিশ্চিত করবে।’

তিনি আরও বলেন, ‘যদিও আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হয়ে গেছে তবে সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়গুলো আরও উন্নত করা সম্ভব। এফ-৩৫এ’কে শতভাগ নিখুঁত করে গড়ে তোলার জন্য আমি বিমান বাহিনীর সবাইকে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি।’

বিমানটিকে সর্বকালের সেরা যুদ্ধযান হিসেবে অভিহিত করেছেন মার্কিন এয়ার কমব্যাট কমান্ডের কমান্ডার হাক কারলিসলি। তিনি বলেন, ‘ক্ষেপণাস্ত্র নিক্ষেপসহ শত্রুপক্ষের অবস্থান এবং আক্রমণের ব্যাপারেও সতর্ক করবে এফ-৩৫এ। মার্কিন প্রচলিত বিমানগুলোতে যেসব সুবিধার ঘাটতি আছে তা পূরণ করবে এই বিমানটি। প্রত্যন্ত এলাকা থেকে শুরু করে দীর্ঘভ্রমণ শেষে শত্রুপক্ষের আকাশের সর্বোচ্চ প্রতিরক্ষাব্যূহ ভেঙে আক্রমণ চালাতে সক্ষম নতুন প্রজন্মের এই বিমানটি। একে ঠেকানো অসম্ভব।’






মন্তব্য চালু নেই