মেইন ম্যেনু

যেখানে মেসির চেয়ে পিছিয়ে রোনালদো

বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। নিজেদের সেরাটা দিয়ে ফিফার সর্বশেষ সাতটি ব্যালন ডি’অরই জিতে নিয়েছেন তারা।

সাম্প্রতিক সময়ে এই দুই তারকা রেকর্ড ভাঙ্গা গড়ার খেলায় ছুটে চলছেন এক অপরের সঙ্গে পাল্লা দিয়ে।

কে সেরা; মেসি না রোনালদো ? এই বিতর্ক দীর্ঘদিন ধরে অব্যাহত থাকলেও নতুন করে তা উসকে দিয়েছেন ব্রাজিল ডিফেন্ডার দানি আলভেজ। বার্সা এই তারকার দাবী, মাঠে রোনালদোর চেয়ে মেসির প্রভাব বেশী।

দেশের জার্সিতে এখনো স্মরণীয় কিছু না করতে পারলেও ক্লাবের হয়ে ইতিহাস গড়ে চলেছেন মেসি ও রোনালদো। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগসহ সব টুর্নামেন্টেই যেন তাদের জয়জয়কার। একজন রেকর্ড গড়ে এক উচ্চতায় পৌছেন তো সময়ের ব্যবধানে তাকে ছাড়িয়ে যান অপরজন। আর তাদের দূর্দান্ত পারফরম্যান্সে ভর করে রীতিমত উড়েছে স্প্যানিশ লা লিগার অন্যতম সেরা ক্লাব বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ।

তবে পরিপূর্ণ অ্যাথলেট এবং প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসালেও মাঠে প্রভাব বিস্তারের ক্ষেত্রে মেসির চেয়ে পিছিয়ে আছেন রোনালদো। এমনটা দাবি করে বার্সা তারকা আলভেজে বলেন, ‘ক্রিশ্চিয়ানো রোনালদোর চেয়ে মেসি অধিকতর ভালো। খেলায় মেসির স্পষ্ট প্রভাব থাকে যা রোনালদোর থাকে না। দেখুন গোল করা ছাড়াও খেলায় সে প্রভাব বিস্তার করতে পারে এবং বল নিয়ে ছুটাছুটি করতে পারে।’

মেসির প্রশংসা করে আলভেজ আরো বলেন, ‘মেসি প্রভাব বিস্তারকারী। সে শুধু নিজেই গোল করে না; অন্যকেও করতে সহায়তা করে। মেসির মধ্যে ঐশ্বরিক প্রতিভা রয়েছে। ক্রিশ্চিয়ানো কঠোর পরিশ্রম করে এবং খেলোয়াড় হিসেবেও সে অসাধারণ। তবে আমার কাছে মেসিই সেরা। কেননা খেলার প্রতি তার আত্মত্যাগ এবং প্রতিযোগিতামূলক মনোভাব সত্যিই অসাধারণ।’






মন্তব্য চালু নেই