মেইন ম্যেনু

যেভাবে আপনার চোখের রঙ আপনার চোখকে করে তুলছে অসুস্থ!

মানুষের চোখের তো কতরকম রঙ হয়। খয়েরী, কালো, নীলচে, সবুজ এমন কত কি! তবে আপনি কি জানেন যে, তবে কেবল সৌন্দর্যকেই নয়, আপনার এই চোখের রং প্রভাবিত ও নির্ধারণ করে দিতে পারে চোখের সুস্থতাকেও? নিশ্চয়ই অবাক হচ্ছেন। সত্যিই বিষয়টি অবাক করেছিল বিজ্ঞানীদেরও যারা প্রথম বের করেছিলেন যে চোখের রং আর চোখের অসুস্থতা- এ দুটোর ভেতরে বেশ ভালো আর গভীর একটা সম্পর্ক রয়েছে।

এক্ষেত্রে চোখের রংকে কেবল দুটো ভাগে ভাগ করেছেন গবেষকেরা। প্রথমটি, গাঢ় আর পরেরটি হালকা। দুইভাগে ভাগ করে তারা পরীক্ষা করতে চেয়েছেন আসলেই চোখের রংএর কোনরকম প্রভাব মানুষের ওপরে আছে কিনা। ফলাফল হিসেবে পাওয়া গিয়েছে বেশ চমকপ্রদ কিছু ব্যাপার।

প্রথমত, আমাদের চোখের পিগমেন্ট বা রঞ্জকগুলো সূর্যের রশ্মি থেকে চোখকে আড়াল করতে সাহায্য করে। কিন্তু একবার ভাবুন তো যদি সেটা না থাকে? ঠিক এমনটাই হয়ে থাকে হালকা রংএর চোখের অধিকারী মানুষগুলোর। তাদের চোখে পিগমেন্টের সংখ্যা কম থাকে। ফলে চোখ হয়ে পড়ে অরক্ষিত। আলো সহ্য করতে পারেনা তখন চোখ। এছাড়াও হালকা রং এর চোখের অধিকারী মানুষের চোখে মেলানিনের পরিমাণ কম থাকে। যেটা আলো চোখের ভেতরে সহজে নিতে সাহায্য করে।

দ্বিতীয়ত, কেবল এই সামান্য সমস্যাই নয়। চোখের রং মানুষকে ফেলে দিতে পারে ভালোরকম ঝামেলাতেও! ম্যাকুলার ডিজেনেরেশন নামক একটি রোগের কবলে আপনাকে ফেলে দিতে পারে আপনার চোখের রং। হালকা রংএর চোখের মানুষ হলে একটা সময় গিয়ে এই অসুস্থতা খুব কম বয়সেই ভুগতে হতে পারে আপনাকে। যেখানে দৃষ্টিশক্তি ভোঁতা আর এলোমেলো হয়ে পড়ে। সাধারনত ৬০ বছরের বেশি বয়সে এই সমস্যাটি দেখা দেয় মানুষের। তবে আপনার ক্ষেত্রে আপনার চোখের রং সেটাকে কাছিয়েও নিয়ে আসতে পারে।

এ দুটি বিষয় ছাড়াও চোখের রং একজন মানুষের কাজকর্মকেও প্রভাবিত করতে পারে। গবেষকেরা সম্প্রতি খুঁজে পেয়েছেন যে, গাঢ় রংএর চোখের অধিকারীরা প্রতিক্রিয়ামূলক কাজ, যেমন- ব্যাট করা, বক্সিং, ফুটবল খেলাসহ কাজে বিশেষ পারদর্শী হয়ে থাকে। অন্যক্ষেত্রে হালকা চোখের রংএর অধিকারি মানুষেরা নিজস্বতা থেকে আসা কাজগুলো যেমন- বল করা, কোন কিছু শুরু করা- এসব কাজেই সফল হয়। এক্ষেত্রে যদিও আরো গবেষণার প্রয়োজন আছে বলে মনে করেন বিজ্ঞানীরা।

যদিও এটা বলা হয় যে চোখের রং চোখের দৃষ্টিশক্তিকে প্রভাবিত করে না, অর্থ্যাত্, চোখের রংএর সাথে সাথে কোন জিনিসের রঙ বদলে যায়না। একই রকম দেখতে লাগে সেগুলো। তবে বিজ্ঞানীরা মনে করেন, প্রথম ধাপে না হলেও পরবর্তী ধাপে সেটা করার মতন ব্যাপার ঘটতেও পারে। অর্থ্যাত্, আপনার চোখের রং আপনাকে লাল রংকে নীল দেখাতে পারে খুব সহজেই!






মন্তব্য চালু নেই