মেইন ম্যেনু

যেভাবে এলো বাজেট

দেশভেদে বাজেট পেশের সময় ভিন্ন। বাংলাদেশে যেমন জুন মাসের প্রথম সপ্তাহ, সাধারণত: জুন মাসের প্রথম বৃহস্পতিবার।

বাজেট আসার আগে থেকেই শুরু হয়ে যায় বাজেট নিয়ে আলোচনা-সমালোচনার ঝড়। একেক খাতে একেক জনের হাজারো ‍উপদেশ। কিন্তু কোথা থেকে এসেছে বা কবে থেকে শুরু হয়েছে এই বাজেট প্রক্রিয়া বেশিরভাগ মানুষেরই তা জানা নেই।

এমনকি বাজেট নিয়ে যে বিশেষজ্ঞরা এতো কথা বলেন, খাতওয়ারি পরামর্শ দেন; যদি জিজ্ঞেস করা হয় এই বাজেটের ইতিহাস কী, তারাও হয়তো কিছুক্ষণ মাথা চুলকাবেন।

বাজেটের ইতিহাস: বাজেট শব্দটির উৎপত্তি হলো বোগেটি শব্দ থেকে যার অর্থ মানিব্যাগ, যেখানে টাকা রাখা যায়।

ইতিহাসের পাতায় তাকালে দেখা যাবে এর উৎপত্তি হয়েছে আজ থেকে প্রায় সাড়ে ৩’শ বছর আগে। ১৭২০ সালে ব্রিটেনের পার্লামেন্টে প্রথম জাতীয় বাজেট ও রাজস্ব নীতি উত্থাপন করেন স্যার রবার্ট ওয়ালপোল।

তিনি ১৭১১ সালে প্রতিষ্ঠিত ব্রিটিশ জয়েন্ট স্টক কোম্পানি সাউথ সি বাবলি’র তহবিলের উপাচার্য ছিলেন। সরকারি এই কোম্পানিটির শেয়ারে ধস নামলে জনগণের মনোবল ও বিশ্বাস ফিরে পেতে তিনি প্রথম বাজেট তৈরি করেন।

এর ১৩ বছর পর ওয়ালপোল সরকারের করের বোঝা কমাতে তার রাজস্ব পরিকল্পনায় বিভিন্ন ধরনের পণ্য যেমন ওয়াইন, তামাকের ওপর আবগারি শুল্ক ধার্য করার প্রস্তাব করেন। এতে সাধারণ জনগণ এতোটাই ক্ষুব্ধ হয়ে পড়ে যে উইগ পিয়ার উইলিয়াম ‘দ্য বাজেট ওপেন অর এন আনসার টু এ প্যামফ্লেট’ নামে একটি প্যামফ্লেটই লিখে ফেলেন। সেবারই প্রথম সরকারের রাজস্ব নীতিতে বাজেট শব্দটি ব্যবহার হয়েছে। পরে কর ধার্যের পরিকল্পনাটি ধীরে ধীরে বাতিল করা হয়।

১৮ শতকের প্রথম দিকে বাজেটের বার্ষিক অ্যাকাউন্ট প্রতিষ্ঠানে পণ্যের ওপর শুল্ক ধার্য শুরু হয় এবং ১৭৬০ সালের মধ্যে বাজেট বিষয়টি সম্পূর্ণভাবে প্রতিষ্ঠিত হয়ে পড়ে।

১৭৬৪ সালে গ্রেট ব্রিটেনের হাউস অব কমন্সে বাজেটে অধিবেশনে জর্জ গ্রিনভিল স্ট্যাম্প আইনের কথা বলেন।

যুক্তরাজ্যে শুরুতে বসন্তকালে বাজেট দিবস অনুষ্ঠিত হত। কারণ জনগণের কাছ থেকে ভূমি রাজস্ব আদায় করা হতো এপ্রিল মাসে এবং বেশিরভাগ অর্থ আসতো কৃষিখাত থেকে।

আধুনিক শিল্প অর্থনীতিতে সরকারের অর্থনৈতিক প্রক্রিয়া পরিচালনায় প্রধান ও মুখ্য ভূমিকা পালন করে এই বাজেট।

অর্থমন্ত্রী এ এম এ মুহিত আজ বাংলাদেশর ৪৪তম বাজেট প্রস্তাব পেশ করবেন। বাংলাদেশের প্রথম বাজেট দিয়েছিলেন তাজউদ্দিন আহমেদ।






মন্তব্য চালু নেই