মেইন ম্যেনু

যেভাবে চাপমুক্ত থাকবেন অফিসে

আধুনিক কর্মব্যস্ত জীবনে চাপ থাকাটাই স্বাভাবিক। তবে চাপ যেন জীবনকে গ্রাস না করে সেদিকে খেয়াল রাখতে হবে। বিশেষ করে আজকাল লোকজনকে প্রায়ই অফিসের কাজে চাপে থাকতে দেখা যায়। অফিসে কীভাবে চাপমুক্ত থেকে সুন্দর কাজ করতে পারেন তা নিয়েই নিচে আলোচনা করা হলো: নড়াচড়া করুন: পায়ের আঙ্গুলের ওপর চাপ দিয়ে আপনার শরীরকে কিছুটা ওপরে ওঠান। মনোযোগ কেন্দ্রীভূত করুন।

পায়ের পাতা থেকে শুরু করে উরু পর্যন্ত ওপরে উঠিয়ে ঝাঁকান। আপনার মাথা ঝাঁকান এবং ২ বাহু ওপরে তুলুন। এবার আঙ্গুলের ডগা দিয়ে মুখমণ্ডলে ম্যাসেজ করুন। এভাবে নিজেকে হালকাভাবে নড়াচড়া ও ঝাঁকানোর মাধ্যমে খুব সহেজই শরীর ও মন হালকা হয়ে যাবে। হিজিবিজি আঁকুন : কাগজ কলম নিন এবং আঁকাবাঁকা পথ বা হিজিবিজি লাইন আঁকুন। হিজিবিজি ছবি আঁকার মাধ্যমে আপনার সৃষ্টিশীলতাকে বাড়িয়ে তুলুন।এভাবে আপনার লক্ষ্য থেকে কিছু সময়ের জন্য মনোযোগ সরে যাবে, আর আপনি হালকা বোধ করবেন। চোখ বন্ধ করুন কিছু শুনুন : আপনার চারপাশের শব্দ মনোযোগ দিয়ে শুনুন।

নিজেকে সব কিছু থেকে মুক্ত করে আশেপাশের প্রতিটি শব্দকে কান পেতে শুনুন যেমন- কুকুরের ঘেউ ঘেউ, গাড়ির হর্ন, কপি মেশিনের শব্দ, সহকর্মীদের গল্প, বৃষ্টি পড়ার শব্দ। আর এটি করার সময় সকল খারাপ চিন্তা দূরে রাখুন। দেখুন নিমেষেই কতটা হালকা লাগবে নিজেকে। ছুটিতে চমৎকার জায়গায় ঘোরার কল্পনা করুন : এক মুহূর্ত সময় নিন এবং মনে করুন আপনার পছন্দের জায়গায় আপনি ঘুরছেন। যে সব জায়গায় আপনার যেতে ভীষণ ইচ্ছা করে এমন সব জায়গা কল্পনা করুন। পাশাপাশি কল্পনা করুন ওই জায়গার তাপমাত্রা, দর্শনীয় জায়গা, শব্দ, গন্ধ আপনি অনুভব করছেন। দেখুন কীভাবে আপনার শরীর ও মন শান্তিতে ভরে উঠবে।

চোখ বন্ধ করুন এবং শ্বাস নিন : শরীর মনকে সতেজ করার একটি সহজ পদ্ধতি শ্বাস নেওয়া। এটি সদা উপস্থিত থাকে এবং আমরা খুব কম সময়ই এই অফুরন্ত সার্বক্ষণিক শক্তিকে ব্যবহার করি। কিন্তু খুব সহজেই আমরা শ্বাস-প্রশ্বাসের বিভিন্ন ব্যায়াম করার মাধ্যমে নিজেকে হালকা করতে পারি। তবে তাৎক্ষিণকভাবে নিজেকে হালকা করতে ড. অ্যান্ড্রু ওয়েল ৪-৭-৮ গণনার মাধ্যমে শ্বাস নেওয়ার ব্যয়ামটির ওপর জোর দিয়েছেন। ১-৪ গোনার সময় শ্বাস নিতে হবে। আর ৪-৭ গোনার সময় দম ধরে রাখতে হবে এবং সবশেষে ৮ বলে শ্বাস ছেড়ে দিতে হবে। এভাবে নিজেকে অনেক হালকা লাগবে। সুত্র- অনলাইন






মন্তব্য চালু নেই