মেইন ম্যেনু

যেভাবে ৫০০ গোলের মাইলফলকে মেসি

২০০৫ সালে স্পেনের তৃতীয় ডিভিশনের দল আলবাসেতের বিপক্ষে প্রথম গোলটি করেছিলেন ১৭ বছর বয়সি মেসি।

এরপর সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আরো বিকশিত হতে থাকেন তিনি। বিভিন্ন প্রতিযোগিতায় একের পর এক গোল করে নিজেকে নিয়ে এসেছেন অনন্য উচ্চতায়। মাত্র ১১ বছরের ক্যারিয়ারেই ৫০০ গোলের অসাধারণ এক মাইলফলকে পৌছেছেন পাঁচ-পাঁচটি ব্যালন ডি’অর জয়ী তারকা।

মেসির এই মাইলফলকের পর বার্সা কোচ এনরিক বলেন, ‘এমন গোলসংখ্যাার ফিগার ভিন্ন জগতের।’ বিভিন্ন প্রতিযোগিতায় চলুন জেনে নেই মেসির এই ৫০০ গোল কিভাবে হলো।

বাঁ পায়ের নিখুত শটের জন্য মেসি তুলনা সে নিজেই। বিভিন্ন প্রতিযোগিতায় ৫০০ গোলের মধ্যে ৪০৬টি গোলেই এসেছে তার সেই ঐশ্বরিক ‘বা’ পায়ের কল্যাণে। ৭১টি গোল করেছেন ডান পায়ে। হেডে করেছেন ২১ গোল। আর অন্যান্যভাবে এসেছে বাকি দুটি গোল।

ওপেন খেলায় মেসি করেছেন ৪১১ গোল। ৬৪টি এসেছে পেনাল্টি থেকে আর বাকি ২৫ গোল করেছেন সরাসরি ফ্রি কিক থেকে।

download (6)

কয়েকদিন আগে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে হেরে এবার চ্যাম্পিয়নস লিগ আসর থেকে ছিটকে পড়েছে মেসির বার্সেলেনা। অথচ এই অ্যাটলেটিকো এবং সেভিয়ার বিপক্ষে সর্বোচ্চ ২৫টি করে গোল করেছেন মেসি।

এরপর চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের বিপক্ষে করেছেন ২১ আর ভ্যালেন্সিয়ার বিপক্ষে করেছেন ২০ গোল।

বিভিন্ন প্রতিযোগিতার মধ্যে লা লিগায় মেসির গোল সংখ্যা সর্বোচ্চ ৩০৯টি। চ্যাম্পিয়নস লিগে ৮৩, কোপা দেল’রে ৩৯, আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ২৭, বিশ্বকাপ বাছাই ১৫, স্প্যানিশ সুপার কাপে ১১, বিশ্বকাপে ৫, ক্লাব বিশ্বকাপে ৫, কোপা আমেরিকা ও ইউরোপিয়ান সুপার কাপে ৩টি করে গোল করেন।

download (5)

মেসির ৫০০ গোলে সবচেয়ে বেশি সহায়তা করেছেন ব্রাজিলিয়ান তারকা দানি আলভেজ (৪২)। এছাড়া ইনিয়েস্তা ৩৩, জাভি ৩১, পেদ্রো ২৫ এবং লুইস সুয়ারেজ ১৬ গোলে সহায়তা করেছেন।

৩৩টি ভিন্ন ম্যাচে ৩টি করে গোল করেছেন মেসি। চার ম্যাচে গোল করেছেন চারটি করে। পাঁচটি গোল করেছেন একটি ম্যাচে। জোড়া গোল রয়েছে ৯৮ ম্যাচে। আর একটি করে গোল পেয়েছেন ১৮৪ টি ম্যাচে।

তবে দেশের চেয়ে বার্সেলোনার জার্সিতেই বরাবর উজ্জ্বল মেসি। বার্সার হয়ে ৫২১ ম্যাচে মেসির গোল সংখ্যা ৪৫০। অন্যদিকে দেশের জার্সিতে ১০৭ ম্যাচে করেছেন ৫০ গোল। বার্সেলোনায় ম্যাচপ্রতি মেসির গোল গড় ০.৮৬ করে। আর দেশের হয়ে আর্জেন্টাইন অধিনায়কের গোল গড় ০.৪৭ করে।






মন্তব্য চালু নেই