মেইন ম্যেনু

যেসব ফলে ওজন কমে না

ফলে প্রচুর পুষ্টিগুণ রয়েছে তাতে কোন সন্দেহ নেই। কিন্তু অতিরিক্ত ওজন কমাতে চাইলে এমন কিছু উচ্চ ক্যালরি সমৃদ্ধ ফল আছে যেগুলো খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া প্রয়োজন। কারণ সেসব ফল ডায়েটের জন্য উপযুক্ত নয়।

জেনে নিন ফলগুলো সম্পর্কে-

শুকনো ফল

এসব ফলে পানির পরিমাণ কম থাকায় তাজা ফলের তুলনায় এর ক্যালোরির পরিমাণ অনেক বেশি। তাই পুষ্টিবিদরা বলেন ডায়েটের সময় যতটা সম্ভব কম পরিমাণে শুকনা ফল খাওয়া উচিত।

কলা

ডায়েটের সময় কলা পছন্দ করেন অনেকেই। কলা একটি উচ্চ ক্যালরি এবং গ্লুকোজ সমৃদ্ধ ফল যা দ্রুত শরীরে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। কলা শক্তিদায়ক ফল হওয়া সত্ত্বেও ডায়েটের সময় কলা না খাওয়াই ভালো।

ডুমুর

ডুমুরে প্রচুর পরিমাণে ক্যলোরি আছে। তাই সালাদ অথবা মিষ্টিজাতীয় খাবারের সঙ্গে এটি খাওয়া ভালো না। তাছাড়া ডুমুরে অধিক পরিমাণে শর্করা থাকে যা ওজন বাড়ায়। তাই ডায়েটের সময় এই ফল খাওয়া যাবে না।

আম

আমে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি। তাই প্রতিদিন বেশি পরিমাণে আম খেলে ওজন এমনিতেই বাড়তে থাকে। আমের পুষ্টিগুণ বেশি থাকলেও দুই দিন পর পর একটি আম খাওয়া ভালো।

অ্যাভোক্যাডো

মাঝারি আকারের একটি অ্যাভোক্যাডোতে প্রায় ৪শ’ ক্যালোরি থাকে। এছাড়াও এতে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন। তাই ডায়েটের সময় এই ফল খাওয়া উচিত না।






মন্তব্য চালু নেই