মেইন ম্যেনু

যেসব সবজি ও ফল খোসাসহ খাওয়া উচিৎ

পুষ্টিবিদদের মতে, এমন কিছু সবজি ও ফল আছে যা খোসা না ছাড়িয়ে খেলে বেশি পুষ্টি পাওয়া যায়। শুধু তাই নয়, এর খোসাতেই পুষ্টির উপাদান বেশি থাকে। তাই এসব সবজি ও ফল খোসাসহই খাওয়া উচিৎ।

০১. খোসাসহ যে সবজি খাওয়া বা রান্না করা উচিৎ তার মধ্যে অন্যতম আলু। আলু খোসা ছাড়িয়ে খাওয়ার চেয়ে খোসাসহ খেলে বেশি পুষ্টি পাওয়া যায়। পুষ্টিবিদদের মতে, আলুর খোসার নিচে নাকি সবচেয়ে বেশি পুষ্টি থাকে। আলুর মধ্যে যে ভিটামিন ‘বি’ বা ‘মিনারেল’ আছে তার বিশ শতাংশই থাকে খোসার মধ্যে। এমনকি ফাইবারও থাকে আলুর খোসার মধ্যেই। খোসা ছাড়ালে আলুর পুষ্টিগুণ বেশ অনেকটাই কমে যায়। তাই আলু খোসাসহ খাওয়া উচিৎ।

০২. মিষ্টি আলু আমরা সাধারণত খোসা ছাড়িয়ে খাই। কিন্তু জানেন কি মিষ্টি আলুর খোসায় রয়েছে ভিটামিন সি, বেটাক্যারোটিন ও পটাশিয়াম? মিষ্টি আলু খোসা ছাড়িয়ে খেলে এই উপাদানগুলি কিন্তু বাদ পড়ছে আপনার ডায়েট থেকে। তাই মিষ্টি আলু সবসময় খোসাসহ খাওয়ার চেষ্টা করবেন।

০৩. অনেকে বেগুন খেতে চায় না বেগুনের খোসার জন্য। আর খেলেও খোসা ফেলে খায়। কিন্তু জানেন কি বেগুনের খোসাতে রয়েছে নাসুনিন নামের একটি ফাইটোনিউট্রিয়েন্ট। সেল ড্যামেজ রুখতে এবং বিভিন্ন অসুখবিসুখে এটি খুবই কার্যকরী। ফলে বেগুনের খোসা ছাড়িয়ে খেলে কিন্তু অ্যান্টি-এজিংয়ের বিরুদ্ধে লড়াইতে আপনাকে অনেকটাই পিছিয়ে পড়তে হবে। তাই বেগুন খাবেন খোসাসহ।

০৪. রেস্টুরেন্টে খোসাসহ শসার সালাদ দেখলে আমরা রেগে যাই। কিন্তু মজার ব্যাপার হলো শসার খোসায় রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইবার। ইমিউনিটি বাড়াতে বা কোষ্ঠকাঠিন্য কমাতে খুবই কাজে দেয় শসা। তবে এর জন্য শসা খেতে হবে খোসাসহ।

০৫. শসার মতো গাজরেরও সমস্ত অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে এর খোসাতে। গাজর খোসা ছাড়িয়ে খেলে তার পুষ্টিগুণ অনেকটা কমে যায়। তাই খোসা না ছাড়িয়ে ভাল করে ধুয়ে গাজর রান্না করা উচিত। আর গবেষণায় বলছে গাজর কাঁচা খাওয়ার চেয়ে রান্না করে খেলে এর পুষ্টি বেশি পাওয়া যায়।

০৬. আপেল আমরা খোসাসহই খাই, তবে খোসাটা চিবিয়ে ফেলে দেই। কিন্তু এই খোসাতেই রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। আপেলের খোসার মধ্যে ভিটামিন সি-সহ ট্রিটারপেনয়েডস রয়েছে, যা ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে উপযোগী। তাই আপেল কখনোই খোসা ছাড়িয়ে খাওয়া বা খোসা চিবিয়ে ফেলে দেয়া ঠিক না। সব সময় খোসাসহ আপেল খাওয়া উচিৎ। সবজি ও ফল থেকে পরিপূর্ণ পুষ্টি পেতে এবার থেকে তাহলে নির্দিষ্ট এই সবজি ও ফলগুলো খোসাসহ খাওয়ার অভ্যাস করুন।






মন্তব্য চালু নেই