মেইন ম্যেনু

যে আটটি অদ্ভুত কারণে মানুষ প্রেমে পড়ে!

মানুষ কখন, কীভাবে কার প্রেমে পড়ে এটা বলা বেশ মুশকিল। একেক জনের ভালো লাগা একেক রকম। তবে মন বিশেষজ্ঞরা পর্যবেক্ষণ করে দেখেছেন, কিছু অদ্ভুত কারণ আছে যার ফলে মানুষ প্রেমে পড়ে! আর মজার ব্যাপার, এটি সবার ক্ষেত্রেই ঘটে।

কোন কারণে মানুষ প্রেমে পড়ে তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে টাইমস অব ইন্ডিয়ায়। চলুন, এক নজরে মিলিয়ে নিন আপনার প্রেমে পড়ার কারণ কোনটি-

বলা হতো মানুষ ভিন্নতার প্রতি আকর্ষণ অনুভব করে। আসলে এখন আর এই কথার কোনো ভিত্তি নেই। ‘কারণ মানুষ তাকেই পছন্দ করে যার মধ্যে সে নিজের মিল পায়। আর এ কারণেই তাদের মধ্যে বোঝাপড়াটাও ভালো হয়’ বললেন লেখক গেইন গনজেগা। ইহারমনি ওয়েবসাইটের দম্পতির ওপর পর্যবেক্ষণ করে তিনি তথ্য প্রকাশ করেন।

ইউনিভার্সিটি অব এসটি অ্যান্ড্রুজের মনোচিকিৎসক ডেবিড পেরেট গবেষণা করে দেখেন যে, চুল এবং চোখের রঙের সঙ্গে মিল থাকলেই তারা একে অন্যের প্রতি আকর্ষণ অনুভব করে!

সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা থেকে জানা গেছে, মেয়েরা সচরাচর ছেলেদের টি-শার্টের কড়া সুগন্ধির ঘ্রাণে আকর্ষণ অনুভব করে! তিনি আরো বলেন, ‘যেসব ছেলের চোয়াল সুন্দর মেয়েরা তাদের প্রেমে বেশি পড়ে।’

ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী জন কেলারম্যান ৭২ জন ছেলেমেয়েকে একে অন্যের সামনে বসিয়ে দুই মিনিট চোখের সামনে তাকিয়ে থাকতে বলেন। মজার বিষয় হলো এই দুই মিনিট তাকিয়ে থাকার কারণে তাঁরা একে অন্যের প্রতি প্রেম অনুভব করেন। কেলারম্যান বলেন, ‘দীর্ঘসময় কারো দিকে তাকিয়ে থাকলে আপনি তার প্রেমে পড়ে যেতে পারেন।’

মিশিগান বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা থেকে দেখা গেছে, যেসব ছেলে কুকুর পুষতে ভালোবাসে এবং যার একটি হলেও কুকুর আছে তাদের মেয়েরা খুবই পছন্দ করে।

ফ্রান্সের একটি গবেষণা থেকে দেখা গেছে, যেসব ছেলে সংগীতের সঙ্গে জড়িত আছে- হয়তো গান গাইতে পারে বা গিটার বাজাতে পারে মেয়েরা সহজেই তাদের প্রেমে পড়ে।

স্লোভাকিয়ানের একটি গবেষণায় দেখা গেছে, লাল রঙের পোশাক প্রেমের ক্ষেত্রে অনেকাংশে দায়ী। ছেলে বা মেয়ে যেই লাল রঙের পোশাক পরুক না কেন যে কেউ তার প্রেমে পড়তে পারে।






মন্তব্য চালু নেই