মেইন ম্যেনু

যে কাজগুলো করলে অন্যরা সহজেই অপছন্দ করবে আপনাকে!

অন্য কারও চোখে পছন্দনীয় হয়ে ওঠার যেমন কিছু উপায় আছে, তেমনি এমন কিছু কাজ আছে জার কারণে মানুষ আপনাকে দেখার সাথে সাথে অপছন্দ করে ফেলতে পারে। মনগড়া কথা নয়, একেবারে গবেষণা করে বের করা হয়েছে কোন কোন কাজ করলে মানুষ আপনাকে অপছন্দ করা শুরু করবে। খারাপ আচরণ তো মানুষের অপছন্দই, তেমনি আপাতদৃষ্টিতে কিছু নিরীহ অভ্যাস আছে আমাদের, যেগুলো দেখলে অন্যদের অপছন্দের পাত্র হয়ে পড়া অস্বাভাবিক কিছু নয়।

১) ফেসবুকে বেশি ছবি শেয়ার করা

ছবি তো ফেসবুকে আপলোড করাই যায়, ফেসবুক তো আর সাজিয়ে রাখার শো পিস নয়। কিন্তু সবকিছুরই একটা মাত্রা আছে। ফেসবুকে নিজের ব্রেকফাস্ট থেকে শুরু করে রাস্তার পাশে দেখা বিড়ালসহ সবকিছুর ছবি আপলোড করা শুরু করলে মানুষ আপনাকে অপছন্দ করবে বৈ কী, জানা যায় এই রিসার্চ থেকে। এমনকি আপনার বন্ধুদের সাথেও সম্পর্ক খারাপ করে দিতে পারে এই কাজটি।

২) খুব বেশি বা কম ফেসবুক ফ্রেন্ড থাকা

এখানেও একটি পরিসীমা কাজ করছে। একটি গবেষণার তথ্য অনুযায়ী, মোটামুটি ৩০০ বন্ধু থাকলে আপনি নিরাপদ। এর খুব বেশি বা খুব কম বন্ধু থাকলে অন্যরা আপনাকে অপছন্দ করতে পারে, জানা যায় এই গবেষণায়।

৩) সম্পর্কের শুরুতেই খুব ব্যক্তিগত কোন তথ্য জানালে

সম্পর্ক মানে শুধু প্রেমের সম্পর্ক নয়, বন্ধুত্বের সম্পর্কের ক্ষেত্রেও এটা খাটে। আপনার সম্পর্কে এটাসেটা জানতে পারলে তবেই তো বন্ধুর সাথে সম্পর্ক গাড় হবে, তাই না? কিন্তু খুব বেশি ব্যক্তিগত কোন তথ্য জানিয়ে ফেললে আবার সমস্যা। তখন আপনাকে অপছন্দ করতে পারে ওই মানুষটি।

৪) নিজের ব্যাপারে কিছু না বলে অন্যের ব্যাপারে জানতে চাওয়া

আপনি নিজের ব্যাপারে কোন তথ্যই বলতে চাচ্ছেন না, অথচ অন্য মানুষটিকে ক্রমাগত এটাসেটা জিজ্ঞাসা করে যাচ্ছেন। এতে আপনার ওপর সহজেই তার বিরক্তি তৈরি হতে পারে।

৫) মুখের কাছ থেক এপ্রোফাইল পিক তোলা

গবেষণায় দেখা যায়, ক্যামেরা থেকে মোটামুটি দেড় ফুট দুরত্বে থেকে ছবি তুললে তা খুব বেশি কাছে হয়ে যায় এবং এমন একটা প্রোফাইল পিক থাকলে মানুষ প্রথম দেখাতেই আপনাকে অপছন্দ করবে। ক্যামেরা থেকে মোটামুটি সাড়ে চার ফুট দুরত্বে থেকে ছবি তোলাটা ভালো বলে জানা যায় এই গবেষণা থেকে।

৬) আবেগ লুকিয়ে রাখা

দেখা যায়, আপনি যদি নিজের আবেগ লুকিয়ে অন্যরকম আচরণ করেন, যেমন দুঃখী হলেও সুখী থাকার ভান করেন, তাহলে অন্যরা এটা ধরে ফেলবে এবং তাদের অপছন্দের খাতায় চলে যাবার সম্ভাবনা আছে আপনার।

৭) বেশি অমায়িক আচরণ করা

ভালোমানুষি করে আপনি অন্যদের মন জয় করে নেবেন ভাবছেন? তা হচ্ছে না। গবেষণায় দেখা যায় খুব ভালোমানুষি যারা করেন তাদেরকে অন্যরা সবসময় পছন্দ করে না। কারণ তাদের আচরণ থেকে সন্দেহ হয় তাদের এই ভালোমানুষির পেছনে হয়তো অন্য কোন উদ্দেশ্য আছে। এ কারণে বেশি ভালোমানুষি না করে আপনার যা করতে ইচ্ছে হয় সেটাই করুন।

৮) বিনয়ের ভান করে নিজের ঢোল পেটানো

নিজের ঢোল পেটানো, অর্থাৎ বড়াই করে বেড়ানো মানুষকে কেউই পছন্দ করে না। কিন্তু বিনয়ের আড়ালে এই বড়াই ঢাকতে গেলেও আপনার খুব একটা লাভ হবে না। গবেষণায় দেখা যায় এমন লুকিয়ে বড়াই করতে গেলেও আপনি মানুষের অপছন্দের পাত্র হবেন।

৯) বেশি নার্ভাস হয়ে যাওয়া

বেশি নার্ভাস হয়ে গেলে কী হবে জানেন? আপনি খুব বেশি ঘামা শুরু করবেন। এই ঘামের গন্ধ আপনার সাথে কথা বলতে থাকা মানুষটার নাকে চলে যাবে। এরপর কী হবে তা তো বুঝতেই পারছেন। আপনার ব্যাপারে একটা খারাপ ধারণা তৈরি হয়ে যাবে তাদের মাঝে। এটা একটা গবেষণাতেই পাওয়া যায়। এমন সমস্যা যদি আপনার থাকে, তাহলে সতর্ক থাকুন আর ভালো একটা অ্যান্টিপার্সপিরান্ট ব্যবহার করতে ভুলবেন না।






মন্তব্য চালু নেই