মেইন ম্যেনু

যে কাজগুলো করে স্বামীর মনে নিজের অজান্তেই কষ্ট দিয়ে থাকেন স্ত্রীরা

দাম্পত্যের সম্পর্ক এক অর্থে যেমন অনেক মজবুত তেমনই অনেক ঠুনকোও। অবশ্য এর মূল কারণ হচ্ছে মানুষের মুখের কথা এবং কাজ। মুখের কথার কারণেই বিয়ের মতো এতো সুন্দর ও মজবুত বন্ধনও ভেঙে যেতে পারে নিমেষেই। মুখের কথায় হয়তো শারীরিক কষ্ট পাওয়া যায় না, কিন্তু মানসিক যে কষ্ট পাওয়া হয় তা হৃদয় ভেঙে দেয়ার জন্য যথেষ্ট। এই কাজটিই করেন অনেক স্ত্রী। মাঝে মাঝে এমন কথা বলে বসেন যার কারণে নিজের অজান্তেই স্বামীর মনে অনেক কষ্ট দিয়ে থাকেন। আর এই কষ্ট ধীরে ধীরে গড়ায় সম্পর্ক ভাঙনের দিকে। হয়তো স্ত্রীরা ভাবতেও পারেন না তার বলা সামান্য মুখের কথায় কিংবা ছোট্ট কিছু কাজে কতোটা কষ্ট পেতে পারেন স্বামীটি।

১) স্বামীর অর্থনৈতিক ব্যাপারে কটাক্ষ করা
নিজের সংসার এবং স্ত্রী চালানোর মতো অর্থ যদি কোনো পুরুষের কাছে না থাকে তাহলে তিনি নিজেই অনেক বেশীমাত্রায় বিষণ্ণ এবং হতাশ থাকেন নিজের জীবনের উপরে। তার ওপর স্ত্রী যদি তার অর্থনৈতিক অবস্থা নিয়ে কিছু বলে ফেলেন তাহলে তার আত্মবিশ্বাস ভেঙে যায় ও নিজের প্রতি আস্থা আরও নষ্ট হয়। মানসিক কষ্ট পেতে থাকেন অনেক বেশী।

২) অন্যের সামনে স্বামীর কোনো কিছু নিয়ে মজা করা
পুরুষেরা এই কাজটি একেবারেই পছন্দ করেন না বরং এই কাজের কারণে অনেক বেশী কষ্ট পেয়ে থাকেন। স্ত্রী যতো কাছের মানুষের কাছেই হোক না কেন স্বামীর কোনো বিষয় নিয়ে মজা করেন তখন তা মজার পর্যায়ে না নিয়ে নিজেকে ছোট ভাবতে থাকেন অনেক স্বামীই। তাই এই কাজটি করে আপনি মজা পেলেও আপনার অজান্তেই আপনার স্বামী অনেক কষ্ট পাচ্ছেন।

৩) স্বামীর কাজের ব্যাপারে কটাক্ষ করা
আপনার স্বামী আপনাকে ভালোবাসেন বলেই আপনার জন্য কিছু করতে উৎসাহী হন। কিন্তু আপনি যদি বারবার তার কাজের ভুল ধরে তা নিয়ে কটাক্ষ করতে থাকেন তাহলে তিনি উৎসাহ তো হারাবেনই, সাথে বেশ কষ্টও পাবেন। তার কাছে মনে হবে তিনি যা-ই করুন না কেন আপনার কাছে তার কোনো মূল্য নেই। তাই স্বামী যা করেন তার প্রশংসা করুন। যদি ভুল কাজ করেন তা নিয়ে কটাক্ষ করার কিছু নেই, বুঝিয়ে তার ভুলটা ভালো করে বলে ধরিয়ে দিন।

৪) সব ব্যাপারে অভিযোগ করা
সব কিছুর ব্যাপারে যদি স্বামীর কাছে অভিযোগ করতে থাকেন তাহলে তিনি মনে অনেক বেশী কষ্ট পেতে থাকেন। কারণ আপনার অভিযোগে তিনি নিজেকে অনেক বেশী ছোট ভাবতে থাকেন, নিজের আত্মবিশ্বাস হারাতে থাকেন যে, তিনি আপনাকে সুখে রাখতে পারছেন না বলেই আপনার এতো অভিযোগ। আর এই ব্যাপারটি তাকে অনেক কষ্ট দেয়।

৫) ছোট বড় সকল ব্যাপারে দোষারোপ করা
হয়তো রাগ উঠলে অনেক স্ত্রীই মুখ ফসকে বলে ফেলেন, ‘এই অবস্থার জন্য তুমিই দায়ী’। কিন্তু এই কথাটিই আপনার স্বামীর মনে গভীর আঁচর কাটে। ছোট বড় সকল ব্যাপারে আপনি যদি তাকে দোষারোপ করতে থাকেন তিনি অনেক বেশী হতাশ হয়ে পড়েন এই কারণে যে তিনি হয়তো আপনার জন্য কিছুই করতে পারছেন না। এই কষ্ট নিয়ে চলেন তিনি যা একেবারেই উচিত নয়।

সূত্র: bollywoodshaadis



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই