মেইন ম্যেনু

যে কারণে বিমানে ‘উইন্ডো শেড’ খুলতে বলা হয়

বিমান আকাশে উড্ডয়ন কিংবা ল্যান্ড করার সময় উইন্ডো শেড খোলা রাখার করার জন্য যাত্রীদের অনুরোধ করা হয়ে থাকে।

বিমান পরিচালনা বিশেষজ্ঞরা সম্প্রতি জানিয়েছেন, কেন বিমান টেকঅফ (উড্ডয়ন) ও ল্যান্ডিংয়ের (নামা) সময় উইন্ডো শেড (জানালার কাচের ঢাকনা) খুলে দিতে যাত্রীদের বলা হয়ে থাকে।

অনুরোধটা এই কারণে করা হয় না যে, আপনি যাতে সে সময় জানালা দিয়ে তাকিয়ে দৃশ্য উপভোগ করতে পারেন। বরঞ্চ তা পুরোপুরি নিরাপত্তাজনিত কারণে বলা হয়ে থাকে।

* জানলার শেড খোলা রাখলে এয়ার কেবিন ক্রু কোনো জরুরি পরিস্থিতির সৃষ্টি হলে যেন বাইরের পরিবেশটা দেখতে পারেন। বাইরে থেকে তারা সিদ্ধান্ত নেন কোন দরজা দিয়ে যাত্রীদের বের করা অপেক্ষাকৃত নিরাপদ হবে।

* জরুরি পরিস্থিতি বাইরে থেকেও প্লেনের ভিতরটা যেন দেখা যায়, ফলে উদ্ধারে সুবিধা হবে।

* জানলার শেড খোলা থাকলে প্লেনের বাইরে যদি কোনো বিপদসংকেত পান যাত্রীরা সেটা কেবিন ক্রুদের জানাতে পারবেন। অনেক সময়ই দেখা যায় ইঞ্জিনে আগুন, বা ইঞ্জিন ড্রপ অফের মতো সমস্যাটা যাত্রীদের চোখেই পড়ে। উইন্ডো শেড বন্ধ থাকলে সেটা বোঝা যাবে না।

* প্লেনের ওঠা-নামার সময় ভেতরের সব আলো বন্ধ করে দিতে হয়। তাই উইন্ডো শেড খোলা রাখলে বাইরের আলো এসে প্লেনের ভিতরের অন্ধকারভাবটা কিছুটা কাটায়।

* জরুরি অবস্থা অর্থাৎ বিপদের সময় জানালা দিয়ে কেবিন ক্রু বা বিমান সেবিকারা বুঝতে পারেন বিমানটির অবস্থান। মানে বিমানটি জল, কাদা, পাথর, নাকি জঙ্গল, জনপদে রয়েছে। সেই অনুসারে তারা উদ্ধারের সিদ্ধান্ত নেন।

তথ্যসূত্র: জি নিউজ



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই