মেইন ম্যেনু

যে কারণে ব্রেকআপ যন্ত্রণাময়

সম্পর্ক গড়ে তোলার পর বিচ্ছেদ বহু মানুষের জন্যই প্রচণ্ড যন্ত্রণাময় অনুভূতি সৃষ্টি করে। কিন্তু কী কারণে এমনটা হয়? সম্প্রতি গবেষকরা এ বিষয়ে অনুসন্ধান করেছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট। সূত্র-কালেরকণ্ঠ।

ব্রেকআপ বা আপনি অন্যের দ্বারা প্রত্যাখ্যাত হন কিংবা কোনো কারণে আপনার সম্পর্কটি ভেঙে দিতে হয়, উভয় ক্ষেত্রেই তা যন্ত্রণাময় অনুভূতি তৈরি করে। তবে এটি শুধু আপনার ক্ষেত্রেই নয়, সবার ক্ষেত্রেই প্রযোজ্য।

কিন্তু কী কারণে এ যন্ত্রণাময় অনুভূতি? গবেষকরা বলছেন, সম্পর্ক বিচ্ছেদের পর যন্ত্রণাময় অনুভূতির জন্য দায়ী মস্তিষ্ক। মূলক মস্তিষ্কই সম্পর্ক বিচ্ছেদের পর পুরনো স্মৃতিগুলো বারবার মনে করিয়ে দেয়।

এ বিষয়ে মস্তিষ্ক গবেষক ড. লুসি ব্রাউন ও তার টিম ২০১০ সালে একটি গবেষণা করেন। সে গবেষণায় তারা সাম্প্রতিক বিচ্ছেদের শিকার হওয়া ব্যক্তিদের মস্তিষ্কের এমআরআই পরীক্ষা করেন। গবেষণায় অংশগ্রহণকারীদের মস্তিষ্কের পরিবর্তন ধরার জন্য যার সঙ্গে সম্প্রতি সম্পর্ক বিচ্ছেদ হয়েছে তার ছবি ও অতীতে সম্পর্ক ছিল এমন কোনো ব্যক্তির ছবি দেখানো হয়। এতে মস্তিষ্ক যেভাবে সাড়া দেয় তা লিপিবদ্ধ করা হয়।

গবেষকরা জানান, মূলত সম্পর্ক বিচ্ছেদের পর মস্তিষ্কের পক্ষে সে বিষয়টি আত্মস্থ করতে কিছু সময় প্রয়োজন হয়। আর এ কারণেই সম্পর্ক বিচ্ছেদের পর এ প্রতিক্রিয়া হয়।

এ বিষয়ে ড. ব্রাউন জানান, ‘গবেষণায় দেখা গেছে, বিচ্ছেদের শিকার হওয়ার পর আমরা যদি তার ছবি আবার দেখি তখন যন্ত্রণাময় অনুভূতি হয়। এর মূল কারণ হলো, আপনার মস্তিষ্ক তখনও তার প্রতি ভালোবাসা অনুভব করে। এটি মস্তিষ্কের একটি বিশেষ পর্যায়।’






মন্তব্য চালু নেই