মেইন ম্যেনু

যে কুসংস্কার গুলো বাস্তবে সত্যি!

আমাদের বর্তমান সমাজের বয়স তো আর কয়েক বছর নয়, কয়েক হাজার বছর! আর এই হাজার বছরের পথে চলতে গিয়ে সমাজের মানুষের মনে জন্ম নিয়ে অনেক ধারনা, মৃত্যু হয়েছে তাদের অনেকের। এই যেমন- কলা খেলে পুত্রসন্তান জন্ম নেয়, জমজ কলা খেলে জমজ শিশুর জন্ম হয় ইত্যাদি! শুনে নিশ্চয়ই হাসি পাচ্ছে? কিন্তু বাস্তবে সত্যিই এই কথাগুলোর সত্যতা পাওয়া গিয়েছে। আসুন জেনে নিই যুগ যুগ ধরে চলে আসা এমনই কিছু সত্যি ধারণার কথা।

১. কলা খেলে ছেলেশিশু জন্ম নেবে

সত্যি বলতে কি কলায় রয়েছে হাই সুগার আর গবেষকেরা বের করেছেন যে গর্ভাবস্থায় হাই সুগার সমৃদ্ধ খাবার গ্রহণ করলে ছেলে শিশু হওয়ার সম্ভাবনা ৫৬ শতাংশ বেড়ে যায়। ব্যাপার শুনতে বেশি কিছু না মনে হলেও আদতে এটা একটা বিশাল হেরফের করে দেয় জনসংখ্যায়। উন্নত দেশগুলোতে হাই সুগার সমৃদ্ধ খাদ্যাভ্যাস কম থাকার ফলেই মেয়েশিশু বেশি জন্ম নেয়।

২. পশুপাখীরা বিপদ টের পায়

বিপদ টের পাক বা না পাক, পশুপাখীরা বাজে আবহাওয়ার ব্যাপারটা সত্যিই বুঝতে পারে। আর তাই ঝড়-ঝাপ্টা বা অন্যসব প্রাকৃতিক দুর্যোগের সময় আগে অস্থির হয়ে ওঠে তারা। এমন উদাহরন খুঁজলে হাজারটা পাওয়া যাবে। তবে ২০০৪ সালে ভারত সাগরে ঝড় উঠলে সেখানকার সব পশুপাখী যেভাবে পাহাড়ের ওপরে উঠে বেঁচে গিয়েছিল। তাই অনেকেরই কাছে উপরের কথাটিকে কেবল একটি ধারণা নয়, সত্যি বলেও বিশ্বাস করতে বাধ্য করবে।

৩. চা পান করলে শরীর ঠান্ডা হয়

চা একটি গরম জিনিস আর এটি পান করলে শরীর আরো বেশি গরম হয়ে যায়, মস্তিষ্ক অতিরিক্ত গরমের অনুভূতি পায়। যেটা কিনা একটু পরে কমে যায় বলে আমাদের ঠান্ডা লাগে- এটা বলে অনেকেই উপরের ধারণাটিকে মিথ্যে প্রমাণ করেন। কিন্তু সত্যি বলতে গেলে চা আসলেই আমাদের শরীরকে ঠান্ডা করে। গরম চা পানের ফলে আমাদের মস্তিষ্কে সংকেত চলে যায় যে শরীরে গরম অনুভূত হচ্চে এবং শরীর নিজ উদ্যোগে একটি শীতলীকরণ প্রক্রিয়া চালু করে দেয়। ফলে ঠান্ডা বোধ হয় আমাদের!

তথ্যসূত্র-5 Myths of the 1920s That Were Debunked—Then Turned Out to be True

5 Myths that are actually true

Bananas increase the chance of giving birth to a boy

ফটো ক্রেডিট: beautifulhdwallpaper.com






মন্তব্য চালু নেই