মেইন ম্যেনু

যে কোন পোকার কামড় দূর করুন ঘরোয়া ৬টি উপায়ে

গরমকালে পোকা মাকড়ে উপদ্রব বেশি দেখা যায়। ছোট পিঁপড়া থেকে শুরু করে মশা পর্যন্ত সবরকমের পোকা এই গরমে দেখতে পাওয়া যায়। বেশিরভাগ পোকার কামড় খুব বেশি মারাত্নক না হলেও কিছু কিছু পোকার কামড় বেশ ক্ষতিকর। পোকার কামড়ে জালাপোড়া, চুলকানি, ত্বক লাল হয়ে যাওয়াসহ নানা সমস্যা দেখা দেয়। পোকার কামড় দূর করুন ঘরোয়া কিছু উপায়ে।

১। বেকিং সোডা

প্রায় সব বাসার রান্নাঘরে বেকিং সোডা পাওয়া যায়। এর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান পোকা কামড়ের চুলকানি, ব্যথা দূর করে দেয়। এক চিমটি বেকিং সোডায় কয়েক ফোঁটা পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। সেই পেস্টটি কামড়ের স্থানে লাগান।

২। বরফের টুকরো

পোকার কামড় বিশেষত ছাড়পোকার কামড় দূর করতে বরফ বেশ কার্যকর। একটি পাতলা কাপড়ে কয়েক টুকরো বরফ পেঁচিয়ে নিন। এবার এটি ছাড়পোকা কামড়ের স্থানে ১০-১৫ মিনিট লাগান। এটি কয়েকবার করুন।

৩। মধু

যে কোন পোকার কামড় দূর করতে মধু বেশ কার্যকরী। পোকা কামড়ের স্থানে কিছু পরিমাণ মধু ম্যাসাজ করে লাগান। মধুর অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান পোকা কামড়ের ইফেকশন, চুলকানি দূর করে দেবে।

৪। টুথপেস্ট

টুথপেস্ট বিশেষত মেনথোল টুথপেস্ট পোকার কামড় দূর করতে সাহায্য করে। ত্বকের জ্বালাপোড়া, চুলকানি, র‍্যাশ দূর করে দেয়। ত্বকের কামড়ের স্থানে অল্প পরিমাণ টুথপেস্ট লাগিয়ে নিন।

৫। টি ব্যাগ

টি ব্যাগের তরল পোকার কামড়ের চুলকানি, জ্বালাপোড়া কমিয়ে দেয়। পোকা কামড়ের স্থানে ব্যবহৃত টি ব্যাগ রেখে দিন। কিছুক্ষণ পর দেখবেন ব্যথা, জ্বালাপোড়া অনেক কমে গেছে।

৬। অ্যালোভেরা জেল

অ্যালোভেরায় অ্যান্টিসেপটিক উপাদান রয়েছে যা মশার কামড়ের ব্যথা, জ্বালাপোড়া দূর করে দেয়। অ্যালোভেরা পাতা কেটে এর ভিতরের জেল বের করে নিন। জেলটি ১০-১৫ মিনিট ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বের করে সরাসরি ক্ষত স্থানে লাগান।






মন্তব্য চালু নেই