মেইন ম্যেনু

যে গ্রামের ছেলেদের কেউই চায় না!

ভারতের মধ্যপ্রদেশের ছাত্তরপুর জেলার তেরিয়ামার গ্রাম। দক্ষিণ উত্তর প্রদেশ ও উত্তর মধ্য প্রদেশের মাঝে ১৩ জেলার সমন্বয়ে বুন্ডেলখন্ড অঞ্চলে এর অবস্থান।

প্রাকৃতিক কারণে এ অঞ্চলের জনগণ পড়েছেন মারাত্মক সঙ্কটে। আর এর প্রভাব পড়ছে এখন ব্যক্তিজীবনের পাশাপাশি সামাজিক জীবনেও। এমনই একটি গুরুতর সমস্যা এই এলাকার ছেলেদের বিয়ে নিয়ে সমস্যা।

ব্যাপার হলো, গত এক দশকেরও বেশি সময় ধরে খড়ার কারণে এই এলাকায় কৃষিকাজে মারাত্মক সমস্যা হচ্ছে। সাথে সাথে খাবার পানিরও মারাত্মক সঙ্কট দেখা দিয়েছে।

তাই এই এলাকার অধিবাসীদের অনেক দূর থেকে খাবার পানি সংগ্রহ করতে হয়। আর এই দুর্ভোগের কারণেই এই এলাকার ছেলেদের বিয়ে করতে চাচ্ছে না অন্য এলাকার মেয়েরা। এমনকি এই এলাকার মেয়েরাও এ সমস্যা থেকে পরিত্রাণে তাকিয়ে থাকেন অন্য এলাকায় বিয়ের ব্যাপারে।

তেরিয়ামার গ্রামে নলকূপগুলো, এমনকি ৪০০ ফুট গভীরের নলকূপগুলোও শুকিয়ে গেছে। তাই মহিলাদেরকে কলসি নিয়ে পানি সংগ্রহে এক কিলোমিটারেরও বেশি দূর পথ হাঁটতে হচ্ছে।

এ গ্রামেরই একজন চন্দ্র অশ্বথি জানান, তাদের বাড়ির পাশের নলকূপটি শুকিয়ে গেছে। তাই তাদেরকে প্রায় এক কিলোমিটার দূর থেকে পানি সংগ্রহ করতে হয়। দিনে তিন থেকে চার বার পানি সংগ্রহ করার কষ্টের কথা উল্লেখ করেন তিনি। তিনি আরো জানান, এ জন্য এই এলাকার ছেলেরা বউ পাচ্ছে না। এমনকি তার দেবরও।

জেলা প্রশাসন জানাচ্ছেন, তারা এ সমস্যা সমাধানের চেষ্টা করছেন। তবে এ জন্য সময় লাগবে।

একজন কর্মকর্তা জানিয়েছেন, সেখানে একটি ড্যাম নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এতে এক থেকে দেড় বছরের মধ্যে টেরিয়ামার গ্রামের পানি সমস্যা দূর হবে বলে জানান ওই কর্মকর্তা। সূত্র : এনডিটিভি






মন্তব্য চালু নেই