মেইন ম্যেনু

যে চতুর প্রশ্নটি অবশ্যই করবেন ইন্টারভিউ বোর্ডে

চাকরির ইন্টারভিউ এমন একটি বিষয় যা চাকরিদাতা এবং প্রার্থী উভয়কে স্ট্রেস দেয়। আপনি যখন ইন্টারভিউ নিচ্ছেন তখন আপনার উপর থাকে নানান প্রেশার। প্রতিষ্ঠানের জন্য যোগ্য একটি মানুষকে বেছে নেওয়া কিন্তু কঠিন একটি কাজ। যোগ্যতা তো শুধু কাগজে কলমে থাকলে হবে না, থাকতে হবে বাস্তবে। প্রতিভার প্রকাশ থাকতে হবে কাজে।

কিভাবে একজন যোগ্য কর্মী খুজে নেবেন আপনি? ইন্টারভিউ বোর্ডে চাকরিদাতা এবং প্রার্থী উভয়ের মস্তিষ্কেই চলতে থাকে একটি প্রশ্ন। এই প্রশ্নের উত্তর পাওয়া গেলে আসলে অনেক সহজ হয়ে যায় খালি পদটিতে যোগ্য লোক নিয়োগ করা। প্রশ্নটি হল- ‘একসাথে কাজ করা কি সম্ভব হবে?’

অবাক হচ্ছেন? খেয়াল করে দেখুন, কর্মী যদি হয় আপনার মনের মত তাহলে তাকে দিয়ে দরকারি কাজটি করিয়ে নেওয়া কিন্তু সহজ। বস এবং কর্মীর জুটি যত ভাল হয় সে প্রতিষ্ঠান তত বেশী লাভবান হয়। কর্মী যদি অবাধ্য হন তাকে দিয়ে কাজ বের করে আনা মুশকিল হয়ে পড়ে। কর্মীও চান তার বস যেন বুদ্ধিমান, সহনশীল, অমায়িক একজন মানুষ হন।

কিন্তু আপনার মনের এই প্রশ্নের উত্তর কিভাবে জানবেন আপনি? ইন্টারভিউ বোর্ডে প্রার্থীকে প্রশ্ন করুন ‘আপনি যে পদের জন্য আবেদন করেছেন সে পদে সফল হতে হলে কি করতে হবে?’ অথবা প্রশব করুন ‘সফল হতে হলে কি কি করা উচিৎ বলে আপনি মনে করেন?’আপনি যে উত্তর পাবেন তা থেকে কিন্তু মানুষটি সম্পর্কে বিস্তর তথ্য পেয়ে যাবেন নিশ্চিত।

আপনি যদি প্রার্থী হন সেক্ষেত্রেও কিন্তু প্রশ্নটি কার্যকরি। বিনয়ের সাথে ইন্টারভিউ বোর্ডে যারা আছেন তাদের কাছে জানতে চান, তারা কি আশা করেন আপনার কাছ থেকে। প্রশ্নটি করে আপনি কিন্তু প্রথমেই সুনজরে পরবেন। কারণ আপনার ভবিষ্যত উদ্ধতন কর্মকর্তারা ভাববেন আপনি কাজের ব্যাপারে খুবই সিরিয়াস। তাই যদি চাকরি পেতে চান তাহলে অবশ্যই প্রশ্নটি করুন এবং একই সাথে তাদের উত্তর শুনে আন্দাজ করে নিন তারা কেমন বস হবেন!

তবে আপনি যেহেতু চাকরি প্রার্থী তাই অবশ্যই নিজের বডি ল্যাঙ্গুয়েজের দিকে খেয়াল রাখবেন। কারণ কোনভাবে আপনার প্রশ্নটি যদি ঔদ্ধত্য প্রকাশ করে তবে অন্যান্য পারফর্মেন্স যতই ভাল হোক না কেন যাদুকরি প্রশ্নটিই হবে আপনার কাল। মনে রাখবেন, ইন্টারভিউ বোর্ডে সবাই সারাক্ষণ আপনাকে পরখ করছেন। আর যেহেতু চাকরি ক্ষেত্রেই আমরা আসলে আমাদের বেশীরভাগ সময় কাটাই তাই জায়গাটি যতটা সম্ভব স্বাচ্ছন্দ্যপূর্ণ এবং আনন্দের হওয়া জরুরি।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই