মেইন ম্যেনু

রাবিতে ইউজিসি চেয়ারম্যান

‘যে দলই করেন না কেন বঙ্গবন্ধুর আদর্শকে মানতে হবে’

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি : ‘আমরা বলতে পারি বঙ্গবন্ধুই বাংলাদেশ। কারণ বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। তাই যতদিন বাংলাদেশ থাকবে, যতদিন লাল সবুজের পতাকা থাকবে ততদিন বঙ্গবন্ধু থাকবে। আর ততদিন বঙ্গবন্ধুর আদর্শকে মানতে হবে এতে আপনি যে দলই করেন না কেন।’ এরূপ কথাই বলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

শনিবার বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট ভবনে জাতীয় শোক দিবসের এক আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন তিনি । রাবি শিক্ষক সমিতি ‘বঙ্গবন্ধু : স্বাধীন বাংলাদেশ ও উন্নয়ন’ শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজন করে। সভার শুরুতে ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধু পরিবারের স্মরণে এক মিনিট নিরাবতা পালন করা হয়।

অধ্যাপক মান্নান আরো বলেন, ‘বঙ্গবন্ধু জনমানুষের নেতা হতে পেরেছিলেন। তিনি সাড়ে ৭ কোটি মানুষকে একত্রিত করতে পেরেছিলেন। একটি চেতনা ও আদর্শকে বাস্তবায়ন করতে পেরেছিলেন। তাকে হত্যা করা হলো তার আদর্শকে হত্যা করার জন্য। এখনো সেই প্রচেষ্টা অব্যাহত আছে। কিন্তু বঙ্গবন্ধুর চেতনার একজন মানুষ জীবিত থাকতে তা হবে না।’

রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. শহীদুল্লাহ’র সভাপতিত্বে সভায় অন্য আলোচক হিসেবে বক্তব্য দেন, রাবি অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক সনৎ কুমার সাহা ও রাবি উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মিজানউদ্দিন।

এসময় অধ্যাপক সনৎ কুমার সাহা বলেন, ‘বঙ্গবন্ধু পরিবারের ওপর হামলা ও গ্রেনেড হামলা আকষ্মিক এটা ভাবার কোন কারণ নেই। এ দুটো ঘটনাই পরিকল্পিতভাবে করা হয়েছে। এটা মনে করার কারণ নেই ১৯৭১ সালে আমরা স্বর্গ পেয়েছি। বরং তার উল্টোটি হয়। ওই সময় দেশের সবকিছু ভেঙ্গে যায় আর দেশের এই ভগ্ন অবস্থা থেকে বিশ্বের দরবারে মাথা তুলে দাঁড়ানোর অবস্থায় নিয়ে যাওয়া খুব কঠিন। আমাদের এখন নিজেদের বাদ দিয়ে এখন বাঙালি চেতনাকে ধারণ করার সময় এসেছে। সময় এসেছে বদলাবার।

সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সাহা আজম শান্তনুর সঞ্চালনায় সভায় রাবি উপাচার্য বলেন, ‘পৃথিবীর ইতিহাসে নৃশংসভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের ১৭ জনকে হত্যা করা হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিলো কেবল ব্যক্তি হিসেবে নয় তার আদর্শকে হত্যা করা হয়েছিলো। যে আদর্শ দিয়ে বঙ্গবন্ধু এ দেশকে স্বাধীন করেছিলেন। দেশকে এগিয়ে নিতে এ আদর্শের বিকল্প নেই।’



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই