মেইন ম্যেনু

যে দেশের পুরুষ নারীদের বেশি সহায়তা করেন

প্রতিটি দেশের পুরুষরা ঘরের কাজে নারীদের সহযোগিতা করলেও এর কম-বেশি আছে। তবে নারীদের সবচেয়ে বেশি সহায়তা করেন নরওয়ের পুরুষরা।

এদিক থেকে সবচেয়ে পিছিয়ে আছেন জাপানের পুরুষরা। সম্প্রতি প্রকাশিত এক জরিপে এ তথ্য জানা গেছে।

জরিপটি পরিচালনা করে ইউরোপীয় অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংগঠন ওইসিডি। ওইসিডিভুক্ত ৩৪টি দেশের বিশ হাজারের মতো মানুষ এ জরিপে অংশ নিয়েছেন।

সংগঠনটি জানিয়েছে, ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে নারীরা ক্রমশ পুরুষের সঙ্গে থাকা দূরত্ব ঘুচিয়ে ফেলছেন। ঘরের কাজের ক্ষেত্রে নারী ও পুরুষের মধ্যে এখনো অনেক পার্থক্য রয়ে গেছে। পুরুষরা এ ক্ষেত্রে খুব ধীরগতিতে এগুচ্ছেন।

জরিপে অংশ নেয়া দেশগুলোর মধ্যে তুরস্কের নারীরা ঘরের কাজে সবচেয়ে বেশি সময় দেন। প্রতিদিন গড়ে ৩৭৭ মিনিটে ঘরের কাজ বা কেনাকাটায় খরচ করেন তুর্কি নারীরা। অন্যদিকে তাদের পুরুষ সঙ্গীরা এ কাজে খরচ করেন দিনে গড়ে ১১৬ মিনিট।

অন্যদিকে জাপানি পুরুষরা দিনে গড়ে ৬২ মিনিট সংসারের টুকটাক কাজের দিকে মনোযোগ দেন। আর নারীরা প্রতিদিন গড়ে ৩০০ মিনিট করে সময় দেন।

তবে নরওয়ের পুরুষরা সবচেয়ে বেশি সহায়তা করলেও নারীদের তুলনায় তারা এখনো পিছিয়ে। সে দেশের একজন পুরুষ প্রতিদিন গড়ে ১৮০ মিনিট সংসারের কাজে সময় দেন। নারীরা এ ক্ষেত্রে সময় দেন ২১০ মিনিট।

জরিপে উঠে এসেছে, ইউরোপের উত্তরাঞ্চলের নারীরা অলস সময় কাটাতে বেশি ভালোবাসেন। বিশেষ করে নরওয়ের নারীরা প্রতিদিন গড়ে ৩৬৭ মিনিট আয়েশ এবং আনন্দ করে কাটান। ব্রিটেনের নারীরা এক্ষেত্রে প্রতিদিন ব্যয় করেন ৩৩৯ মিনিট।






মন্তব্য চালু নেই