মেইন ম্যেনু

যে দেশে ট্রেন চলে আকাশ পথে

ট্রেন চলে আকাশ পথে! শিরোনাম শুনেই চক্ষু চড়কগাছ। হয়তো ভাবছেন আজগুবি শিরোন লেখেছি। অসম্ভব কিংবা আজগুবি গল্প মনে হলেও ঘটনাটি একেবারে বাস্তব।

রূপকথার গল্পের মত এমন আশ্চর্যজনক ট্রেনের আকাশ পথ রয়েছে আর্জেন্টিনায়। যেখানে ট্রেন আকাশের মাঝে মেঘ ভেদ করে এগিয়ে যায় গন্তব্যের দিকে। তাই একে বলা হয় “ট্রেন টু দি ক্লাউডস” (train to the clouds)।

আর্জেন্টিনার দক্ষিণ-পশ্চিম অঞ্চলে অবস্থিত এ রেল স্টেশনটি সমুদ্রপৃষ্ট থেকে প্রায় ৪,২০০ মিটার উচ্চতায় অ্যান্ডেজ় পর্বতশৃঙ্গের উপর নির্মিত। ট্রেন লাইনটির কিছু অংশ আকাশের উপর দিয়ে যাওয়াতে মেঘ ভেদ করে সামনের দিকে এগোতে হয়। এমন অভিজ্ঞতার সাক্ষী থাকতে দেশ বিদেশের বহু মানুষ ভিড় করে। এই রেল স্টেশনটি বিশ্বের অন্যতম পর্যটন কেন্দ্র।

পাহাড় বা পর্বতশৃঙ্গের উপর রেললাইন বহু আছে। তবে এটি বাকিদের থেকে আলাদা। সেইসঙ্গে অন্যতম উচ্চতম রেললাইন। আর্জেন্টিনার “সিটি অফ সালটা” থেকে এই স্টেশনটির যাত্রাপথ শুরু হয়। যার উচ্চতা ১,১৮৭ মিটার। ট্রেনটির গন্তব্যস্থল হলো সালটা থেকে লা পলভোরিলা। মোট দূরত্ব ২১৭ কিলোমাটির। ট্রেনটি ১৬ ঘণ্টায় এই পথ অতিক্রম করে। ট্রেনটির যাত্রাপথে মোট ২৯টি ব্রিজ়, ২১টি টানেল, ১৩টি খিলান ও ২টি খুন্দ্র বাঁক রয়েছে।

এই রেল লাইনটির নির্মাণ কাজ শুরু হয় ১৯২১ সালে। প্রথমে এই রেল স্টেশনটি অর্থনৈতিক ও সামাজিক কারণে তৈরি করা হলেও ১৯৭২ সালে একে জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়।






মন্তব্য চালু নেই