মেইন ম্যেনু

যে যে কারণে মনের কথা খুলে বলবেন না

বহুদিনের সম্পর্ক। সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে খোশগল্প করতে বসলেই মনের সমস্ত কথা বলে ফেলেন?‌ কিছুই লুকিয়ে রাখেন না। তাহলে এখনই সাবধান হওয়া প্রয়োজন। আপনার বলা কথাগুলিই পরবর্তী সময়ে নষ্ট করতে পারে সম্পর্ক। এমনকি ব্যবহৃত হতে পারে আপনার বিরুদ্ধেও। জেনে নিন মনের সমস্ত কথা কেন সঙ্গী বা সঙ্গিনীকে বলা কখনোই উচিত নয়।

❏‌ আপনার সঙ্গী বা সঙ্গিনীকে বিশ্বাস করে অনেক কিছু বলে দিয়েছেন। কিন্তু বহুদিনের সম্পর্ক হঠাৎ করেই ভেঙে গেল। অথচ সে আপনার দুর্বলতা সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল। এরপর সেগুলিকেই আপনার বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে। ক্ষতি করতে পারে আপনার।

❏‌ নতুন সম্পর্ক। সবেমাত্র কয়েকমাস কেটেছে। তাড়াহুড়ো করে সমস্ত কথা এখনই জানানোর প্রয়োজন নেই। সময় নিন। তাঁকে চিনুন। দেখুন সে কতটা বিশ্বাসযোগ্য। এমনটাও হতে পারে, আপনার বলা কথা তাঁর খারাপ লাগতে পারে। এমনকি পরবর্তীকালে সেটি বিচ্ছেদের মত পরিস্থিতিও তৈরি করবে।

❏‌ উত্তেজনার বশে অতীতের কোনও কথা কখনই বলা উচিত নয়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে কথাটি খুবই প্রযোজ্য। আপনি হয়তো মনের কথা বলে ফেলবেন কিন্তু আপনার সঙ্গী পরে সেই কথাটির সুযোগ নেবেন।

❏‌ মাঝে মধ্যে অনেকেই অবাঞ্ছিত নানা কথা বলে ফেলে। এটা কখনোই করা উচিত না। মনে রাখতে হবে নতুন সম্পর্কের মধ্যে পুরানো কথার কোনও প্রয়োজন থাকে না। এর ফলে আপনার সঙ্গী বা সঙ্গিনীর মধ্যে অহেতুক কৌতূহল অথবা নিরাপত্তাহীনতা দেখা দেবে।

হয়ত আগের সম্পর্কে ভুল আপনারই ছিল। কিন্তু নতুন সম্পর্কে সেই ভুল আপনি আর করতে চাইছেন না। তাহলে পুরানো সম্পর্কের কথা এড়িয়ে চলাই উচিত কাজ হবে।-আজকাল






মন্তব্য চালু নেই