মেইন ম্যেনু

যে রাস্তাটি শুধু মাত্র মোবাইল ব্যবহার কারিদের জন্য তৈরী !

অনেক মোবাইল ব্যবহারকারীই রাস্তায় হাঁটতে হাঁটতে মোবাইলে কথা ও মেসেজ বা খুদে বার্তা লিখে থাকেন। তবে তাদের এই খুদে বার্তা লেখার সময় অন্যকোন দিকে মনোযোগ দেয়া কষ্টকর হয়। তাই যেকোন ধরণের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। মোবাইল ব্যবহারকারীদের এই সমস্যার দিক বিবেচনা করে রাস্তায় তাদের জন্য আলাদা লেন তৈরী করেছে বেলজিয়াম।

বেলজিয়ামের অ্যান্টওয়ার্প শহর ‘টেক্সট ওয়াকিং লেন’ তৈরি করেছে। যারা হাঁটতে হাঁটতে কথা ও ‘টেক্সট’ বা খুদে বার্তা লেখায় অভ্যস্ত, তাদেরই জন্য এই লেন।

অভিনব ধারণাটি এসেছে শহরটিরই একটি স্মার্টফোন প্রতিষ্ঠান এমল্যাব কর্তৃপক্ষের মাথা থেকে। এর একজন মুখপাত্র বলেন, ‘হাঁটার সময় খুদে বার্তা পাঠাতে ব্যস্ত থাকলে আশপাশের অবস্থার ওপরে লোকের মোটেও মনোযোগ থাকে না।…এর ফলে তারা খুঁটি বা অন্য পথচারীর সঙ্গে ধাক্কা খায়। এতে করে প্রাণটাও ঝুঁকিতে পড়তে পারে। সেই অবস্থা এড়াতেই আমাদের এই উদ্যোগ।’

বিশেষ লেনটি আপাতত অস্থায়ী ভিত্তিতে করা হলেও এটি স্থায়ী করে দেওয়ার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এমল্যাবের ভাষ্য, হাঁটার সময় খুদে বার্তা লিখতে গিয়ে ধাক্কা খাওয়ার ফলে পড়ে গিয়ে মুঠোফোন ভেঙে যাওয়ার ঘটনা অহরহই ঘটে থাকে। তাই এমন উদ্যোগ বেশ কাজে দেবে। তবে দুর্ঘটনা এড়াতে ব্যবহারকারীদের অবশ্যই নির্দিষ্ট লেন ব্যবহার করতে হবে। তা না হলে ফল উল্টো হতে পারে।
সূত্র: বিবিসি






মন্তব্য চালু নেই