মেইন ম্যেনু

যে লক্ষণগুলো জানিয়ে দেয় আপনি ভীষণ স্ট্রেসে আছেন

প্রত্যেক মানুষেরই স্ট্রেস বা চাপের অভিজ্ঞতা থাকে। বর্তমান বিশ্বে স্ট্রেস অপরিহার্য। পরীক্ষা, ইন্টারভিউ, চাকরি ইত্যাদি নানা ক্ষেত্রে অন্তহীন স্ট্রেসের জন্ম হয়। স্ট্রেস অনেক সময় অনেক খারাপ পরিণতি ডেকে আনে। কিছু লক্ষণ দেখে বোঝা যায় যে আপনি স্ট্রেসের মধ্যে আছেন। আজ আমরা স্ট্রেসের লক্ষণ গুলো জেনে নিব।

১। পরিশ্রান্ত অনুভব করা

যদি প্রতিদিন রাতে আপনার পর্যাপ্ত ঘুম হওয়া সত্ত্বেও সকালে ঘুম ভাংতে না চায় তাহলে আপনি সম্ভবত ক্লিনিক্যালি অবসাদ গ্রস্থতায় ভুগছেন – একথাটি বলেন Cleveland Clinics WellnessInstitute এর আচরণগত স্বাস্থ্য বিশেষজ্ঞ Jane Pernotto Ehrman, M. Ed। স্ট্রেস এনার্জি ক্ষয় করে। তাই রাতের পর্যাপ্ত ঘুম হওয়া সত্ত্বেও সকালে ঘুম ভাংতে চায়না। এমন হলে স্ট্রেসের কারণ খুঁজে বাহির করুন এবং স্ট্রেস দূর করার চেষ্টা করুন।

২। মাথা ব্যাথা

যদি আপনার মাথার যেকোন জায়গায় বা টেম্পল এরিয়ায় চাপ অনুভব করেন অথবা ধকধক করে যদি তাহলে আপনার টেনশন বা স্ট্রেসের জন্য মাথা ব্যাথা হচ্ছে ধরে নেয়া যায়- বলেন Dr. Colgan।

৩। কম বা বেশি খাওয়া

আমরা যে কাজ করি তাঁর জন্য জ্বালানী সরবরাহ করে খাদ্য। তাই কম বা বেশি খাওয়া সমস্যা সৃষ্টি করতে পারে। তাই যখনই লক্ষ করবেন যে, আপনার স্বাভাবিক খাদ্যাভ্যাসের পরিবর্তন হয়েছে বুঝতে হবে যে, আপনি চাপের মধ্যে আছেন।

৪। অমনোযোগী হলে

যদি সাধারণ কিছু ভুল আপনার হতে থাকে যেমন- চাবির গোছা কোথায় রেখেছেন মনে করতে না পারলে বা কোন অ্যাপয়েন্টমেন্ট বা মিটিং এর কথা ভুলে গেলে ধরে নেয়া যায় যে, আপনি স্ট্রেসের মধ্যে দিয়ে যাচ্ছেন।

৫। কাঁধে বা ঘাড়ে ব্যাথা হলে

যদি আপনার কাঁধে বা ঘাড়ে ব্যাথা হয়, তাহলে বুঝে নিতে হবে যে আপনি চাপের মধ্যে আছেন। উচ্চ মাত্রার টেনশন বা স্ট্রেসের ফলে মাংস পেশী শক্ত হয়ে যায় ফলে ঘাড় বা কাঁধে ব্যাথা হয়।

এছাড়াও যদি চুল পড়ার পরিমাণ বেরে যায়, ঘুমের সমস্যা হয়, যদি প্রায়ই অসুস্থ থাকেন, হজমের সমস্যা হয় ইত্যাদি সমস্যা গুলো স্ট্রেসের কারণে হতে পারে।






মন্তব্য চালু নেই