মেইন ম্যেনু

যে ৪টি খাবারে পূরণ হবে হরমনের ঘাটতি

শরীরে থাইরয়েড হরমোনের ঘাটতি হলে তাকে হাইপোথাইরয়েডিজম বলে। এর লক্ষণগুলো হল, কোষ্ঠকাঠিন্য, শুষ্ক ত্বক, ফোলা চেহারা, রক্তে উচ্চ কোলেস্টেরল ইত্যাদি। তবে এ ঘাটতি পূরণ করতে কার্যকরী যেসব খাবার সে সম্পর্কে জেনে নিন….

১. বাদামি ভাত বা লাল চালের ভাত বাদামি ভাত বা লাল চালের ভাতের মধ্যে রয়েছে কমপ্লেক্স বা জটিল কার্বোহাইড্রেট। বাদামি ভাত সহজে হজম হয়। এটি রক্তের শর্করার মাত্রাকে ঠিকঠাক রাখে, শরীরে শক্তি বাড়ায়। তবে লাল চালের ভাতে রয়েছে আঁশ। হাইপোথাইরয়েডিজমের জন্য ওষুধ নেওয়ার এক ঘণ্টা আগে অথবা পরে আঁশজাতীয় খাবার খেতে হবে। এটি থাইরয়েডের স্বাস্থ্য ভালো রাখে।

২. দই দই থাইরয়েড স্বাস্থ্যের জন্য ভালো। এতে রয়েছে ভালো ব্যাকটেরিয়া, ক্যালসিয়াম, প্রোটিন, আয়োডিন। এতে আছে ভিটামিন-ডি। ভিটামিন-ডি থাইরয়েড হরমোনের ঘাটতি কমাতে সাহায্য করে।

৩.মুরগির মাংস যারা হাইপোথাইরয়েডিজমের সমস্যায় ভুগছেন, তাদের জন্য মুরগি একটি ভালো খাবার। এর মধ্যে রয়েছে ভালো পরিমাণ এমিনো এসিড, বিশেষ করে থাইরসিন। এটি থাইরয়েড হরমোনের ঘাটতি কমাতে কাজ করে।

৪. ডিম ডিমে আছে প্রোটিন, আয়োডিন, স্যালেনিয়াম। এতে রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-ডি, জিংক, ক্যালসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট। থাইরয়েড গ্রন্থি ভালোভাবে কাজ করার জন্য ডিম খুবই কার্যকরী একটি খাবার।






মন্তব্য চালু নেই