মেইন ম্যেনু

যে ৫টি জিনিস মাইক্রোওভেনে রাখবেন না

রান্নার কাজে মাইক্রোওভেন আসলেই গুরুত্বপূর্ণ, তবে কখনো কখনো কিছু ভুল বড় ধরনের ক্ষতি ঘটাতে পারে। কিছু ধাতব পদার্থ আছে যাদের তৈরি বাসন ওভেনে দেওয়া ঠিক নয়, অনেক সময়ে আগুন ধরে যাবার সম্ভবনা আছে।

তাই জেনে নিন মাইক্রোওভেন ব্যবহারে কোন পাঁচটি জিনিস রাখায় সতর্ক থাকবেন।

মেটাল: আপনি হয়তো অনেক আগেই শুনে থাকবেন ওভেনে মেটাল জিনিসের তৈরি কোনো পাতিল রাখা নিষিদ্ধ। তবে সবথেকে সতর্ক হবেন অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার থেকে। কখনো কোনো খাবারকে অ্যালুমিনিয়াম ফয়েলে জড়িয়ে ওভেনে রাখবেন না। এতে ওভেনের ভেতরে বিকিরণের ফলে বিস্ফোরণের সম্ভবনা থাকে। তাই এই ধাতব পদার্থর ব্যাপারে সতর্ক হোন।

ডিম: ওভেনে ডিম রাখার ক্ষেত্রে সতর্ক হোন। কখনো খোলস না ছাড়িয়ে ওভেনে ডিম রাখবেন না। এতে ওভেনের ক্ষতি হতে পারে। তাছাড়া সেই ডিম আর খাবার যোগ্যও না থাকতে পারে।

প্লাস্টিক: প্লাস্টিকের কোনো জিনিস ওভেনে না দেওয়া ভালো, এটি গলে খাবারের সঙ্গে মিশে যেতে পারে। তাই ওভেনের ক্ষেত্রে সকল প্রকার প্লাস্টিক বর্জন করা-ই ভালো।

ব্যাগ: হোক প্লাস্টিক কিংবা চটের ব্যাগ, ব্যাগে করে কোনো দ্রব্য ওভেনে রাখবেন না। অত্যাধিক গরমে এগুলো গলে কিংবা পুড়ে যেতে পারে। সেটা আপনার ওভেন এবং খাবার দুই-ইর জন্য খারাপ হতে পারে। তাই এগুলো ব্যবহার না করাই ভালো।

কাচের বোতল: মদের বোতল অথবা মগ, কিংবা যেকোনো ধরনের কাচের বোতল ওভেনের মধ্যে রাখার ক্ষেত্রে সচেতন হোন। বিশেষত এগুলো না রাখা-ই ভালো। আপনার ওভেনের ক্ষতি হতে পারে। অতিরিক্ত তাপমাত্রায় এরা বড় ধরনের দুর্ঘটনা ঘটাতে সক্ষম।






মন্তব্য চালু নেই