মেইন ম্যেনু

যে ৬টি খাবার নিমিষে ভাল করে দেবে আপনার মন

আমরা খাবার কেন খাই? ক্ষুধা নিবারনের জন্য অথবা খেতে ভাল লাগে তাই খাই, এই তো। আপনি কি জানেন মন ভাল করতে ভূমিকা রাখে এই খাবার! গবেষণায় দেখা গেছে কিছু খাবার আছে যা মন ভাল করে দেয়। তাই যখনই আপনার মন খারাপ হবে তখনই পছন্দের এমন কিছু খাবার খেয়ে নিন যা নিমেষেই মন ভালো করে দেবে। এমন কিছু খাবারের নাম নিয়ে আজকের এই ফিচার।

১। চকলেট

চকলেট পছন্দ করেন না এমন মানুষ খুঁজে মেলা ভার। এই চকলেট আপনার মন ভাল করে দেওয়ার জন্য যথেষ্ট। চকলেটে এমন একটি কেমিক্যাল রয়েছে যা আমাদের মস্তিষ্কে ভালোলাগার হরমোন সেরিটেনিন নিঃসরণ করে। তবে মিল্ক চকলেট নয় ডার্ক চকলেট আপনার মন ভাল করতে সাহায্য করবে।

২। মাছ

মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি এসিড রয়েছে। যা আপনাকে হতাশা থেকে বের করে নিয়ে আসে। এছাড়া মাছে থাকা ভিটামিন শরীর ভাল হরমোন উৎপাদন করে থাকে। যা মনকে ভাল করে দিয়ে থাকে।

৩। টাটকা ফল এবং শাকসবজি

গবেষণায় পাওয়া গেছে , কাঁচা সবজি খেলে শরীরে অনেক পজিটিভ এনার্জি পাওয়া যায়। দিনের শুরুতে সালাদ দিয়ে শুরু করতে পারেন। এটি স্বাস্থ্যের জন্য যেমন উপাকারি তেমনি মনের জন্য বেশ ভাল। ফলে থাকা পটাশিয়ামও মন খারাপ ভাল করে দিতে সাহায্য করে থাকে। বেদানা, কিউয়ি, কলা এমনি কিছু ফল।

৪। বাদাম

মজাদার এই খাবারটি আপনার মনের কষ্ট দূর করতে সাহায্য করবে। মাছের মত বাদামেও আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এছাড়া এতে নানা ধরনের প্রোটিন ও খনিজ রয়েছে। যা মানসিক কষ্টের সাথে লড়াই করতে সাহায্য করে থাকে।

৫। নারকেল

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ নারকেল সেরিটেনিন হরমোন উৎপাদন করে। যা নার্ভ শান্ত রাখে এবং মন ভাল করে দেয়।

৬। দুধ

স্বাস্থ্যকর প্রোটিন সমৃদ্ধ খাবার দুধও মন ভাল করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি আমাদের দেহে মজবুত হাড় গঠনে সাহায্য করে। দুধের মুল উপাদান ভিটামিন ডি, ক্যালসিয়াম ও কার্বোহাইড্রেট আমাদের দেহে শক্তি যোগায়, দেহের সুস্থতা ধরে রাখে। দুধে থাকা ক্যালসিয়াম হতাশা কমিয়ে দেয়।






মন্তব্য চালু নেই