মেইন ম্যেনু

যে ৬ টি ফল ও সবজির খোসা ছাড়িয়ে খাওয়া উচিত নয়

অনেকেই আছেন সব ধরণের সবজি ও ফলের খোসা ছাড়িয়ে খাওয়া নিরাপদ বলে মনে করে থাকেন। অনেকের ধারণা খোসার গায়ে রোগ জীবাণু থাকতে পারে যা দেহের জন্য ক্ষতিকর, বিশেষ করে যারা একটু শুচিবাই ধরণের মানুষ তারা এই কাজটি বেশী করে করেন। সব ধরণের না হলেও এমন কিছু ফল ও সবজি রয়েছে যা খোসা ছাড়িয়ে খাওয়া একেবারেই উচিত নয়। কারণ এইসকল ফল ও সবজির খোসাতেই থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল যা খোসা ফেলে দেয়ার কারণে অপচয় হয়ে যায়।

১) আপেল
যদি সাধারণত আপেল খোসা ছাড়িয়ে কেউ খান না, তারপরও এমন অনেকেই আছেন যারা খোসা চাহ্রিয়ে আপেল খেতেই বেশী পছন্দ করে থাকেন। কিন্তু ফলের চাইতেও আপেলের খোসায় প্রায় ২/৩ গুন বেশী পুষ্টি ও স্যলুবল ফাইবার রয়েছে যা খুবই স্বাস্থ্যকর। আপেলের খোসায় রয়েছে এসিই এঞ্জাইম যা উচ্চ রক্তচাপের সমস্যা দূর করে।

২) তরমুজ
তরমুজের সবুজ অংশ নয়, সবুজ অংশের পর যে সাদা অংশ রয়েছে তা খাওয়ার অভ্যাস কারো নেই বললেই চলে। কিন্তু তরমুজের এই অংশে রয়েছে আরও বেশী পরিমাণে ভিটামিন সি, বি৬ ও সিট্রুলিন নামক অ্যামিনো অ্যাসিড যা রক্ত সঞ্চালনের জন্য বিশেষভাবে উপকারী। যদি এমনিতে এই খোসা খেতে না ইচ্ছে করে তাহলে যেভাবে তরমুজের জুস তৈরি করা হয় সেভাবেই এই অংশ দিয়ে জুস তৈরি করে খেতে পারেন।

৩) লেবু ও কমলালেবু
লেবুর রস চিপে খোসা অনেকেই ফেলে দেন, তবে অনেকের এই খোসা খাওয়ার অভ্যাস রয়েছে। একই কাজ করা হয় কমলালেবুর খোসার ক্ষেত্রেও। কিন্তু কমলালেবু এবং লেবুর ভেতরের চাইতে ২০ গুন বেশী পুষ্টি থাকে এই খোসায়। তাই খোসা ছাড়িয়ে ফেলে না দিয়ে খাওয়ার অভ্যাস করুন।

৪) আলু
আলুর খোসা ছাড়িয়ে রান্না করলে অনেক পুষ্টির অপচয় হয়। আলুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন কে, কপার ও আয়রন যা আমাদের দেহের জন্য অনেক উপকারী। তাই আলু খোসা না ছাড়িয়ে খাওয়াই ভালো।

৫) শসা
একটু তিতকুটে স্বাদের কারণে অনেকেই শসার খোসা ফেলে দিয়ে খেতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। কিন্তু শসার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক সিলিকা যা ত্বক ও চুলের জন্য অত্যন্ত কার্যকরী উপাদান। অপচয় করবেন না এই পুষ্টির।

৬) গাজর
একটু ময়লা অনুভব হয় বলে গাজরের উপরের পাতলা খোসাও অনেকে ফেলে দিয়ে গাজর খেয়ে থাকেন। কিন্তু গাজরের খোসাতেই অনেক বেশী পুষ্টি উপাদান থাকে যা আমাদের চোখ, ত্বক, কোলনের সুরক্ষা করে। তাই ভালো করে ধুয়ে নিন, কিন্তু খোসা ফেলে দেবেন না।

সূত্র livelovefruit






মন্তব্য চালু নেই