মেইন ম্যেনু

যে ৭টি কারণে চেষ্টার পরও কমছে না আপনার ওজন

আপনি ওজন কমানোর জন্য ব্যায়াম করছেন, হিসাব করে ক্যালরি গ্রহণ করছেন কিন্তু তারপরও ওজন কমছেনা! এর কারণ হচ্ছে আপনার হয়তো এমন কোন ছোটখাট অভ্যাস আছে যার সাথে ওজন কমার কোন সম্পর্ক নেই। আজ আসুন সেই অভ্যাস গুলো সম্পর্কে জেনে নেই।

১। কম ঘুম হলে ওজন বৃদ্ধি পায়। বর্তমান এক গবেষণায় দেখা গেছে যে, যেসব মহিলারা রাতে ৭ ঘন্টা ঘুমান তাদের চেয়ে যেসব মহিলারা ৫ ঘন্টা ঘুমান তাদের ওজন বৃদ্ধি পায় বেশি।

২। স্ট্রেস ও ওজন বৃদ্ধি একে অপরের হাত ধরে চলে। চাপের মধ্যে থাকলে স্ট্রেস হরমোন কর্টিসোল এর নিঃসরণ বৃদ্ধি পায় যা ক্ষুধা বৃদ্ধি করে ফলে খেতে হয় বেশি। তাই চাপ থেকে মুক্ত হওয়ার চেষ্টা করুন।

৩। আপনি হয়তো পানি কম খাচ্ছেন। পানি খেলে পেট ভরা থাকে ফলে ক্ষুধা কমে।তাই ওজন কমাতে চাইলে প্রচুর পানি পান করুন।

৪। Journal of Consumer Researchএর একটি গবেষণা পত্রে বলা হয়েছে যে, যারা ক্যাশ দিয়ে কেনাকাটা করেন তাদের চেয়ে ক্রেডিট কার্ড দিয়ে কেনাকাটা করেন যারা তাঁরা অনেক অস্বাস্থ্যকর খাবার কিনে ফেলেন।

৫। University of Wisconsin-Milwaukee এর সাম্প্রতিক এক গবেষণায় পাওয়া গেছে যে, যারা বেশির ভাগ সময় বসে কাজ করেন তাঁদের ফ্যাট প্রতিরোধী এনজাইম লাইপেজ তৈরি বন্ধ হয়ে যায়। তাই প্রতি এক ঘন্টা পর পর দুই মিনিট হাঁটুন।

৬। স্বাস্থ্যগত কোন সমস্যা যেমন- থাইরয়েডের সমস্যা থাকলে ওজন বৃদ্ধি পায়। থাইরয়েড হরমোনের অভাব হলে মেটাবলিজম কমে যায় ফলে ওজোন বৃদ্ধি পায়।

৭। ফ্রান্সের একটি নতুন গবেষণায় মজার একটি তথ্য জানা যায় যে, কোন মানুষ ব্যায়াম করবেন এটা চিন্তা করলেই তাঁর খাদ্য গ্রহণের পরিমাণ ৫০% বেড়ে যায় এবং তিনি মনে করেন যে তিনি স্ন্যাক্স গ্রহণের লাইসেন্স পেয়ে গেছেন।

আপনি মিলিয়ে দেখুন উপরোক্ত অভ্যাস গুলো আপনার আছে কিনা। থাকলে এগুলো নির্মূলের চেষ্টা করুন তাহলে আপনার ওজন নিয়ন্ত্রণ করাটা সহজ হবে।






মন্তব্য চালু নেই