মেইন ম্যেনু

যে ৭টি খাবার আপনার পেট ভরিয়ে রাখবে দীর্ঘক্ষণ

মানুষ কী শুধু ক্ষুধা লাগলে খাবার খায়? একদমই না। সুস্বাদু কোন খাবার আমাদের চোখের সামনে এলেও আমাদের খাওয়ার ইচ্ছা জাগে। স্বাস্থ্যকর ক্ষুধা স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু যখন তখন ক্ষুধা লেগে যাওয়া বা খাওয়ার ইচ্ছা কখনও ভাল নয়। ক্ষুধা বৃদ্ধি আপনাকে মোটা করে তোলার জন্য দায়ী। হঠাৎ করে দেখলেন আপনার ওজন বৃদ্ধি পেয়েছে, কিন্তু ওজন বৃদ্ধির কারণ খুঁজে পাচ্ছেন না। একটু খেয়াল করলে দেখবেন আপনার ঘন ঘন খাবার খাওয়া ওজন বৃদ্ধির জন্য দায়ী। কিছু খাবার আছে যা আপনার ক্ষুধা নিয়ন্ত্রণ করে আপনার পেট দীর্ঘক্ষণ ভরিয়ে রাখতে সাহায্য করে।

১। আপেল

দুপুরে কিংবা রাতের খাবারের আগে ক্ষুধা লাগলে আপেল খান। এর উচ্চ আঁশ এবং পানি পেট দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখবে। ২০০৯ সালের এক সমীক্ষায় দেখা গেছে যে একটি আপেল অনেকক্ষণ পেট ভরিয়ে দেয় আপেলের জুসের পরিবর্তে। অফিসের ব্যাগে একটি আপেল রাখুন। ক্ষুধা লাগলে আপেলটি খেয়ে নিন।

২। ওটস

সকালটা শুরু করুন এক বাটি ওটস দিয়ে। এটি সারাদিনের কাজের শক্তি দিয়ে থাকে। এটি ছয় সপ্তাহের মধ্যে আপনার কোলেস্টেরল মাত্রা ৫% পর্যন্ত কমিয়ে দেবে। শুধু তাই নয় দীর্ঘক্ষণ আপনার পেট ভরিয়ে দেবে এই একটি খাবার।

৩। কাঠবাদাম

মুখের রুচি নিয়ন্ত্রণে কাঠবাদাম বেশ কার্যকর। ২০১৩ সালের ইউরোপিয়ান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিসন মতে, কাঠবাদাম মুখের রুচি কমিয়ে ক্ষুধা হ্রাস করে। প্রতিদিনের খাদ্য তালিকায় ১/৪ কাপ কাঠাবাদাম রাখুন।

৪। কলা

একটি মাঝারি আকৃতির কলায় সারাদিনের ভিটামিনের ৩০% পর্যন্ত পূরণ করে থাকে। এটি মস্তিষ্কে সেরোটোনিন নামক হরমোন উৎপাদন করে, যা মানসিক চাপ, উদ্বেগ হ্রাস করে থাকে। তাই সকালের নাস্তায় একটি কলা রাখুন।

৫। গ্রিন টি

চা খাওয়ার অভ্যাস থাকলে দুধ চায়ের পরিবর্তে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। এর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আপনার মেটাবলিজমের হারকে বৃদ্ধি করে রক্তচাপ নিয়মিত রাখে।

৬। ডিম

প্রোটিনের অন্যতম উৎস ডিম এতে প্রয়োজনীয় সকল অ্যামিউনো অ্যাসিড রয়েছে। এতে থাকা গ্রেরলিন উপাদান ক্ষুধা নিবারণ করে থাকে। সিদ্ধ ডিম খাওয়ার চেষ্টা করুন। সকালের নাস্তায় একটি বা দুটি ডিম রাখুন। ডিম আপনার দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখবে।

৭। অ্যাভোকাডো

অ্যাভোকাডোয় প্রচুর পরিমাণ ফাইবার এবং স্বাস্থ্যকর মনোসাচুয়েটেড ফ্যাট রয়েছে। মনোসাচুয়েটেড ফ্যাট মস্তিষ্কে সংকেত প্রদান করে এবং ক্ষুধা কমিয়ে দেয়। ২০১৪ সালে নিউট্রিশন জার্নাল রিপোর্ট এর মতে দুপুরের আগে অর্ধেকটা অ্যাভোকাডো ক্ষুধা নিয়ন্ত্রণ করে।

সূত্র: টপ টেন হোম রিমিডিস






মন্তব্য চালু নেই