মেইন ম্যেনু

যে ৭ টি ভুলে শত চেষ্টা করেও ওজন কমাতে পারছেন না আপনি !

আমাদের স্বাস্থ্যের দিকে খুব বেশি একটা নজর না গেলেও ওজন বেড়ে গেলে আমরা প্রায় সকলেই বেশ চিন্তিত হয়ে পড়ি। মোটা হয়ে যাওয়ার যন্ত্রণায় সহসা কেউ পড়তে চান না। নিজের ওজনটা কমিয়ে রাখার চেষ্টায় আমরা অনেকেই অনেক কাজ করে থাকি। কিন্তু শত চেষ্টাতেও যদি ওজন কমাতে না পারেন তাহলে মন খারাপ হয়ে যাওয়ারই কথা। সত্যি কথা কি, ব্যায়াম, ডায়েটের পরও অনেকে ওজন কমাতে পারেন না। এর পেছনে কিন্তু রয়েছে আপনারই ভুল। আপনি হয়তো ব্যায়াম ও ডায়েট নিয়মিতই করছেন, কিন্তু এর পাশাপাশি ভুল কাজ করে যাচ্ছেন। এবং এই ভুল কাজগুলোই আপনাকে ওজন কমাতে দিচ্ছে না।

১) আপনি কম ঘুমান
যখন আমাদের ঘুম কম হয় এবং ঘুমের সমস্যা হয় তখন আমাদের দেহে সঠিক পরিমাণে হরমোনের নিঃসরণ ঘটে না। যার ফলে আমাদের হজম প্রক্রিয়ায় বাঁধা প্রদান করে ফলে মোটা হয়ে যাওয়ার প্রবণতা বাড়ে। যদি আপনি কম ঘুমান তাহলে আপনি ওজন কমাতে পারবেন না।

২) আপনি বিষণ্ণ থাকেন অনেকটা সময়
অবাক হলেও সত্যি যে আপনি যখন অনেক বিষণ্ণ থাকেন তার মাধ্যমেও কিন্তু আপনি মোটা হয় যান। সাইকোলজিস্টগণ বলেন আমাদের মনের সাথে খাবারের একটি বিশেষ সংযোগ রয়েছে। অনেক দুঃখী থাকলে আমাদের ক্ষুধার উদ্রেক ঘটায় আমাদের মন। এবং এই ক্ষুধা মেটে শুধুমাত্র ফ্যাটযুক্ত অস্বাস্থ্যকর খাবারে। সুতরাং এই ভুলটিও আপনারই।

৩) আপনি রাতে দেরি করে খান
অনেকেরই রাতে দেরি করে খাওয়ার বদঅভ্যাস রয়েছে। কাজ এবং নানা কারণে হয়তো রাত ১০ টা বা ১২ টার পর অনেকে রাতের খাবার খেয়ে থাকেন। এটি মুটিয়ে যাওয়ার অনেক বড় একটি কারণ। ডায়াটেশিয়ানদের মতে রাতের খাবার রাত ৮ টার মধ্যে খেয়ে ফেলা সব চাইতে ভালো।

৪) আপনি অল্প অল্প করে বেশি বেলা খেতে গিয়ে বেশি খাবার খান
২-৩ বেলা খাবার খাওয়ার চাইতে ৪-৫ বেলা খাবার খাওয়া ভালো, তবে তা অবশ্যই অল্প পরিমাণে। আপনার যতোটা খাবারের প্রয়োজন সেটাই ৪/৫ বাড়ে ভাগ করে খান। যদি ৪/৫ বেলা খেতে গিয়ে এই ভাগটা সঠিকভাবে না করতে পারেন তাহলে আপনার ওজন কমবে না।

৫) যেকোনো ১ টি খাদ্যউপাদান বাদ দিয়ে খাবার খান আপনি
অনেকেই ওজন বাড়বে মনে করে যে কোনো ১ টি খাদ্যউপাদান (যেমন, কার্বোহাইড্রেট, ফ্যাট) বাদ দিয়ে খাবার খান দেহের ওজন কমানো এবং তা নিয়ন্ত্রণে রাখার ব্যাপারে প্রত্যেকটি খাদ্য উপাদানের (যেমন, ভিটামিন, মিনারেলস, শর্করা, আমিষ, ফ্যাট ইত্যাদি) নির্দিষ্ট কিছু কাজ রয়েছে। আপনি যদি ডায়েটিংএর নামে যেকোনো একটি খাদ্যউপাদান তালিকা থেকে একেবারে বাদ দিয়ে ফেলেন তাহলে ওজন নিয়ন্ত্রনে নাও থাকতে পারে।

৬) আপনি অতিরিক্ত চিনি খান যা আপনি নিজেও জানেন না
অনেকেই ডায়েট করেন ফ্রুট জুস বা অন্যান্য প্রসেসড খাবার খেয়ে। কিন্তু এই ভুলেই আপনার ওজন কমছে না। কারন এইসকল খাবারে রয়েছে অনেক বেশি চিনি যা আপনার ওজন বারিয়েই চলেছে আপনার অজান্তেই।

৭) আপনি অতিরিক্ত ব্যায়াম করেন
আপনি ওজন কমানোর আশায় যখন অতিরিক্ত ব্যায়াম শুরু করেন তখন আপনার দেহ সাভাবিক ভাবেই অতিরিক্ত খাবারের চাহিদায় থাকে। ফলে আপনি খাবার খাওয়ার সময় একেবারেই হিসেব ছাড়া খাবার খেয়ে ফেলেন যা আপনি নিজেই হয়তো জানেন না। এটাও কিন্তু ওজন কমতে বাধা দিচ্ছে।
সূত্রঃ foxnews






মন্তব্য চালু নেই