মেইন ম্যেনু

যে ৯টি খাবার আপনার এনার্জি নষ্ট করার জন্য দায়ী

বেঁচে থাকার জন্য, সুস্থ থাকার জন্য আমরা খাবার খাই। শরীরকে চালনা করতে শক্তির প্রয়োজন পড়ে আর এই শক্তি আমরা খাবার থেকে পেয়ে থাকি। অথচ কিছু খাবার আছে যা আমাদের শরীরের ক্ষতি করে থাকে। অনেকটা নিজের অজান্তে এই খাবারগুলো আমরা প্রতিদিন খাচ্ছি। আসুন জেনে নিই কিছু খাবারের নাম যা আপনার এনার্জি নষ্ট করে দেওয়ার জন্য যথেষ্ট।

১। ডোনাট

অনেকের প্রিয় একটি খাবার ডোনাট। অফিসে কাজের ফাঁকে এই খাবারটি অনেকে খেয়ে থাকেন। আর এই খাবারটি আপনার এনার্জি নষ্ট করে দেওয়ার জন্য যথেষ্ট। ডোনাটে অনেক বেশি চিনি ব্যবহার করে হয় ফলে এতে কার্বোহাইড্রেটে অনেক বেশি পরিমাণে থাকে। এই কার্বোহাইড্রেট শরীরে বেশিক্ষণ শক্তির যোগান দিতে পারে না ফলে শরীর ক্লান্ত হয়ে যায়।

২। কর্নফ্লেক্স

অনেকের সকালের নাস্তায় থাকে এই খাবারটি। বেশিরভাগ মানুষ মনে করে এটি শরীরের জন্য বেশ উপকারী। অথচ এই খাবারটি শরীরের এনার্জি নষ্ট করে দিয়ে থাকে। কর্নফ্লেক্স এ কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি থাকে। আর চিনির কারণে শরীরের ইনসুলিনের পরিমাণও বেড়ে যায়। যা শরীরের অ্যামিনো অ্যাসিড ট্রিপটোফ্যানের বাড়িয়ে দিয়ে ঘুম ঘুম ভাব নিয়ে আসে।

৩। বড় স্যান্ডউইচ

বড় স্যান্ডউইচ তৈরি হয় বড় মাপের পাউরুটি দিয়ে আর এতে প্রসেসড মাংস থাকে। যা শরীরের মেদ জমতে সাহায্য করে। এবং শরীরের এনার্জির নষ্ট করে দেয়।

৪। চেরি

কিছুটা অদ্ভূত শোনালেও এটি সত্যিই চেরি আপনার এনার্জি নষ্ট করার পিছনে অন্যতম কারণ হতে পারে। এতে মেলাটোনিন নামক এক প্রকারের উপাদান আছে যা স্নায়ুকে প্রভাবিত করে। আর এর কারণে শরীর তাড়াতাড়ি ক্লান্ত হয়ে যায়।

৫। মিষ্টি দই

দই শরীরের জন্য অনেক বেশি উপকারী। কিন্তু দোকানের মিষ্টি দই স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকারক। দোকানের দই এ কোন উপকারি ব্যাকটেরিয়া থাকে না। এমনকি দইয়ের স্বাদ বাড়াতে অতিরিক্ত পরিমান চিনি ব্যবহার করা হয়। এর ফলে শরীরের ওজন বাড়ে যায় আর এটি শরীরকে ক্লান্ত করে ফেলে।

৬। চর্বিযুক্ত মাংস

চর্বিযুক্ত মাংস শরীরের ভিতরে গিয়ে ভাঙতে অনেক এনার্জি নষ্ট করে। তাই সসেজ দিয়ে তৈরি খাবার এনার্জি নষ্ট করে শরীরকে ক্লান্ত করে দেয়।

৭। কাপকেক

প্রায় প্রতিটি মানুষের পছন্দ খাবারের তালিকা যে খাবারটি থাকে তা হল কাপকেক বা মাফিন। ছোট মিষ্টি জাতীয় এই খবারটি দেহের ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দিয়ে আপনাকে কাজে অনাগ্রহী করে তোলে। এর সাথে সাথে দেহের ওজনও বাড়িয়ে দেয় অনেকখানি।

৮। পাস্তা

ময়দার তৈরি এই খাবারটিতে প্রচুর পরিমাণের কার্বোহাইড্রেট থাকে যা আপনার শরীরের এনার্জি নষ্ট করে দেয়।

৯। আলুর চিপস

অফিসের কাজের ফাঁকে যে খাবারটি সবচেয়ে বেশি খাওয়া হয় তা হল আলুর চিপস। আর এটিই আপনার কাজের এনার্জি নষ্ট করে দেয় অনেকখানি। আলু কার্বোহাইড্রেটের উৎস। আলুর চিপসে ফ্যাট এবং সোডিয়ামের পরিমাণ অনেক বেশি থাকে। যা শরীরকে ক্লান্ত করে দেয়। এবং কাজের মনযোগ নষ্ট করে ফেলে।

তথ্যসূত্র: 10 Foods That Kill Your Energy, boldsky






মন্তব্য চালু নেই