মেইন ম্যেনু

যৌন নির্যাতনের অভিযোগ পেলে শান্তিরক্ষীদের দেশে ফেরত

জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর কোনো সদস্যের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ পাওয়া গেলে তাকে দেশে ফেরত পাঠিয়ে দেয়া হবে। এধরনের একটি প্রস্তাব পাস করেছে নিরাপত্তা পরিষদ। খবর বিবিসির।

খবরে বলা হয়েছে, গতবছর জাতিসংঘের ১০টি মিশনের শান্তিরক্ষী বাহিনীর বেশ কিছু সদস্যের বিরুদ্ধে শিশু ধর্ষণ, যৌন নির্যাতনসহ ৬৯টি অভিযোগ উঠেছে। ২০১৪ সালে এই অভিযোগের সংখ্যা ছিল ৫২টি।

সামরিক সদস্য, আন্তর্জাতিক পুলিশ, অন্যান্য শাখার কর্মী ও স্বেচ্ছাসেবীদের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে। সবচেয়ে গুরুতর অভিযোগ ওঠেছে আফ্রিকার দেশ কঙ্গোর কয়েকটি দেশের শান্তিরক্ষীদের বিরুদ্ধে।

অভিযুক্তদের বিরুদ্ধে একটি খসড়া নীতিমালা তৈরি করেছে যুক্তরাষ্ট্র। সেখানে বলা হয়েছে, যাদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগের প্রমাণ পাওয়া যাবে তাদের দেশে পাঠিয়ে দেয়া হবে।

অপরদিকে জাতিসংঘের নিয়ম অনুযায়ী কোনো সদস্যের বিরুদ্ধে এরকম অভিযোগ উঠলে সংশ্লিষ্ট দেশ তার তদন্ত করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

শান্তিরক্ষীদের বিরুদ্ধে গত কয়েক বছরে যেসব যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে এই প্রথম নিরাপত্তা পরিষদে কোন প্রস্তাব পাস করা হলো। নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য দেশের মধ্যে চৌদ্দটি দেশ ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।






মন্তব্য চালু নেই