মেইন ম্যেনু

রক্তের গুনগত মান উন্নত করতে অসাধারণ ১০টি লাল রঙের খাবার

কিছু রক্তাভ রঙের খাবার খাওয়ার মাধ্যমে দেহের রক্তের মান উন্নত করা সম্ভব। বিশেষজ্ঞদের মতে লাল রঙের এসব খাবারগুলো যখন খাওয়া হয় তখন তা রক্তের প্রবাহ বৃদ্ধি করার মাধ্যমে আমাদের দেহকে সুস্থ রাখে এবং স্ট্রোক, হৃদরোগ ইত্যাদি সহ অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করে।

আবার যখন লাল রঙের এসব খাবার খাওয়া হয় তখন এগুলো দেহের অভ্যন্তরীণ অঙ্গ গুলোকে সারাদেহে ভালো মানের রক্ত সরবরাহ করতে সাহায্য করে। রক্তের ঘনত্ব এবং রঙ উন্নত করার সাথে সাথে দেহ থেকে সব ধরনের বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে।

তবে এই খাবারগুলো যখন বেশি পরিমানে খাওয়া হয় তখন এতে থাকা সুগার এবং খাদ্যআঁশের কারনে অন্য গুনাগুনও প্রকাশ পায় যেমন ওজন বাড়াতে সাহায্য করে এবং দেহের শক্তির মাত্রা বৃদ্ধি করে। তাই যাদের ওজন বেশি তারা পরিমিত মাত্রায় নিয়মিতভাবে খাবার তালিকায় এই খাবার গুলো রাখলে উপকার পাবেন।

লাল রঙের খাবারের মাঝে গরুর মাংস, লাল ক্যাপসিকাম, এবং বিটে থাকা আয়রন দেহের রক্ত শূন্যতা প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া আরো যেসব লাল রঙের খাবার রক্তকে উন্নত করতে পারে সেগুলো সম্পর্কে জেনে নেই-

তরমুজ
তরমুজের জুস দেহের জন্য খুবই উপকারি যা দেহে পর্যাপ্ত পরিমান শক্তি প্রদান করে। দেহের এই শক্তি এবং অক্সিজেন রক্তের প্রবাহকে উন্নত করতে সাহায্য করে।

গরুর মাংস
রক্তকে ভাল রাখার জন্য গরুর মাংস হচ্ছে একটি উত্তম খাবার। গরুর মাংসে থাকা আয়রন রক্তের মান উন্নত করতে এবং ঘনত্ব বাড়াতে সাহায্য করে।

লাল ক্যাপসিকাম
এই লাল ক্যাপসিকাম রক্তচাপকে কমাতে এবং ওজন কমাতে সাহায্য করে এবং সেই সাথে রক্ত প্রবাহের জন্যও ভাল। এটা খেতে পারেন সালাদের সাথে অথবা চর্বিহীন মাংসের সাথে।

স্ট্রবেরি
এই লাল রঙের ফলটি খাওয়া হার্টের জন্য খুবই উপকারি। এছাড়া এটি রক্তের মান বৃদ্ধি করে সেই রক্ত হার্টে পাঠায় এর ফলে দেহ থাকে সুস্থ এবং রোগ মুক্ত।

টমেটো
রক্তের মান ভাল করতে টমেটোর বেশ ভাল ভূমিকা পালন করে। কারন এই টমেটোতে রয়েছে ভিটামিন বি৬ এবং ফোলেট।

লাল আপেল
লাল আপেল স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। শুধু যে খাদ্য আঁশের চমৎকার উৎস তা নয় এটি রক্তের গুনগত মান বৃদ্ধি করতেও বেশ ভাল ভূমিকা রয়েছে। কারন এটি রক্তের লোহিত কনিকা তৈরি করতে সাহায্য করে।

চেরি
যদি রক্তের সংবহনকে উন্নত করতে চান তাহলে সপ্তাহে অন্তত একদিন এক বাটি চেরি ফল খেতে পারেন। এই ফলটি ডায়াবেটিস রোগীদের জন্যও ভালো।

ক্র্যানবেরি
রক্তের জন্য ক্র্যানবেরিও খুব ভালো। এই ফলটি রক্তের লোহিত কনিকার পরিমান বাড়াতে সাহায্য করার পাশাপাশি বেশ কিছু ধরনের চর্মরোগের প্রতিকার করে। অন্যদিকে ক্র্যানবেরি দেহের প্রদাহ কমাতে সাহায্য করে।

বেদানা
লাল রুবির মত দেখতে এই ফলের দানাগুলো রক্তের মান উন্নত করার জন্য একটি উত্তম খাবার। বেদানাতে এমন কিছু উপাদান রয়েছে যা রক্ত জমাট বেধে আঁটকে যাওয়া প্রতিরোধ করতে পারে এবং ঘনত্ব কমিয়ে তরল করতে সাহায্য করে।

বিট
প্রাচীন এই সবজিটিও রক্তের জন্য অন্যতম ভালো একটি খাবার। বিটের জুস খেলে রক্তের মান উন্নত হয়। রক্তের প্লেটলেট ঠিক রাখতে ২ সপ্তাহে একবার ১ গ্লাস বিটের জুস খেতে পারেন।

লিখেছেন:
শওকত আরা সাঈদা(লোপা)
জনস্বাস্থ্য পুষ্টিবিদ
এক্স ডায়েটিশিয়ান,পারসোনা হেল্‌থ
খাদ্য ও পুষ্টিবিজ্ঞান(স্নাতকোত্তর)(এমপিএইচ)
মেলাক্কা সিটি, মালয়েশিয়া






মন্তব্য চালু নেই