মেইন ম্যেনু

রমজান সম্পর্কে গুগল সার্চে শীর্ষ ৪ প্রশ্ন

সারাবিশ্বের প্রায় ১৬০ কোটি মুসলিম পবিত্র রমজান মাস পালন করছেন। তবে বিশ্বের অধিকাংশ অমুসলিম রমজান মাস সম্পর্কে জানার জন্য ইন্টারনেটে সার্চ জায়ান্ট গুগলে যে প্রশ্নগুলোর উত্তর খুঁজেছেন, তার একটি তালিকা প্রকাশ করেছে গুগল কর্তৃপক্ষ।

রমজান মাস সম্পর্কে জানতে গুগলে অনুসন্ধান করা শীর্ষ চার প্রশ্ন :

# রমজান কী?
রমজান ইসলামের পঞ্চম স্তম্ভের একটি। রমজানে উপবাস থাকা, প্রাত্যহিক নামাজ, দান এবং পবিত্র শহর মক্কায় হজ্ব পালন করা হয়। বিশ্বাসীদের জন্য আল্লাহর নৈকট্য লাভের অন্যতম উপায় রমজান মাসে রোজা রাখা। শারীরিক ও আধ্যাত্মিক বিশুদ্ধতা অর্জন, মাদক ও অন্যান্য নেশাজাতীয় দ্রব্য সেবন থেকে দূরে থাকার মাধ্যম। মুসলমানরা রমজান মাসে ক্ষুধার্তদের মাঝে খাবার বিতরণ করেন। অনেকেই রমজান মাসে মসজিদে সূর্যাস্ত পর্যন্ত কোরআন তিলাওয়াত করেন।

# রমজান কখন শুরু হয়?
ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস রমজান। রমজান মাসের শুরু ও শেষ নির্ভর করে বিশ্বের বিভিন্ন অংশে চাঁদ দেখার ওপর। চলতি মাসের সোমবার (৬ তারিখ) বিশ্বের লাখ লাখ মুসলিম রোজা রাখা শুরু করেছেন। তবে অনেক স্থানে চাঁদ দেখা না যাওয়ায় পরেরদিন মঙ্গলবার থেকে রোজা শুরু হয়েছে।

# রমজানের ব্যাপ্তি কতদিন?
২৯ থেকে ৩০ দিন পর্যন্ত রমজান হয়ে থাকে। আপনি বিশ্বের কোন অংশে বসবাস করছেন তার ওপর নির্ভর করে এ বছর রমজানে উপবাসের সময় ১০ থেকে ২১ ঘণ্টা। তবে এ বছর ওমানের একটি গ্রামের মুসলিমরা মাত্র তিন ঘণ্টা উপবাস থাকছেন। রমজান মাসের শেষে ঈদুল ফিতর পালন করা হয়। যা শাওয়াল মাসের প্রথম দিন।

# রমজানে মুসলিমরা কেন উপবাস থাকেন?
উপবাসের উদ্দেশ্য হচ্ছে রমজান মুসলিমদের সৃষ্টিকর্তার কাছাকাছি নিয়ে যায়। শুধু তাই নয়, ক্ষুধার্তদের কষ্টের কথা স্মরণ করিয়ে দেয় রমজান। পার্থিব আনন্দ থেকে দূরে রাখে।

সূত্র : খালিজ টাইমস।






মন্তব্য চালু নেই