মেইন ম্যেনু

রাগ নিয়ন্ত্রণ করতে চান? কয়েকটি সহজ টিপস

নানামুখী চাপ নিয়ে প্রতিটা দিন পার করতে হচ্ছে অনেককে। ছোট ছোট অনেক বিষয় নিয়ে আমাদের মন খারাপ হয়, রাগ হয়, অভিমান হয়। অফিসের ব্যস্ততা, প্রতিষ্ঠিত হওয়ার অসুস্থ প্রতিযোগিতা, পারিবারিক বিভিন্ন ঝামেলাসহ নানা কারণে নিজেকে নিয়ন্ত্রণে রাখা অনেক সময়ই কঠিন হয়ে পড়ে। কিন্তু আপনি যদি সচেতনভাবে নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারেন তাহলে হয়তো অনেক অনাকাঙ্ক্ষিত সমস্যা থেকে নিজেকে বাঁচাতে পারবেন। এখানে কিছু সহজ টিপস দেয়া হল যা কঠিন পরিস্থিতিতেও আপনাকে শান্ত থাকতে সহায়তা করবে।

-এই উপায়টি আপনার কাছে বস্তাপচা মনে হতে পারে। তবে চেষ্টা করে দেখতে পারেন, দারুণ কাজে দিবে। চোখ বন্ধ করুন, গভীরভাবে শ্বাসপ্রশ্বাস নিন। এই প্রক্রিয়াটি কয়েক বার করতে থাকুন। অতিরিক্ত অক্সিজেন গ্রহণ করলে আপনার মন পরিষ্কার হয়ে যাবে।যেখবেন পরবর্তীতে দুঃখ প্রকাশ করতে হয় এমন কথা বলা থেকেও বিরত থাকবেন।

-কাছাকাছি ল্যাভেন্ডারযুক্ত সুগন্ধি রাখুন। ল্যাভেন্ডারের ঘ্রাণ আপনাকে শান্ত রাখবে এবং অনুভূতির প্রশান্তি জোগাবে।

-পরের বার আপনি যখন বিপর্যস্ত হয়ে পড়বেন তখন নিজেকে সহজ একটি প্রশ্ন করুন। আজ থেকে দুই বৎসর পর এখনকার বিষয়টির কোন গুরুত্ব থাকবে কি? উত্তর যদি না হয়, তাহলে এই বিষয়ে রাগ করার কোনো মানেই হয় না।

-দাতব্য প্রতিষ্ঠানে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করা ততটা মজার নাও হতে পারে। তবে এই ধরনের প্রতিষ্ঠানে সময় ব্যয় করলে প্রতিটা বিষয়কে ভিন্ন দৃষ্টিভঙ্গিতে দেখতে সাহায্য করবে। তাছাড়া এটি আপনাকে ঘন ঘন রাগান্বিত হওয়া থেকেও রক্ষা করবে।

-খিটখিটে মেজাজকে শান্ত করার জন্য গান শোনা চমৎকার টোটকা হতে পারে। পছন্দের সব গান নিয়ে একটি তালিকা তৈরি করে রাখুন। যখনই মন খারাপ হবে, তখনই প্রিয় গানগুলো শুনতে থাকুন।

-অশান্তি থেকে মুক্তি পেতে ডায়রি লিখুন। এটি যাবতীয় উদ্বেগ নিরসনে থেরাপি হিসেবে কাজ করবে।






মন্তব্য চালু নেই