মেইন ম্যেনু

রাজধানীতে আড়াই কোটি টাকার কচ্ছপ উদ্ধার

রাজধানীর দক্ষিণখানের উত্তর আশকোনা থেকে প্রায় সাড়ে ৪ হাজার কচ্ছপসহ ১ জনকে আটক করা হয়েছে। কচ্ছপের আনুমানিক বাজার মূল্য প্রায় আড়াই কোটি টাকা।

বৃহস্পতিবার বিকেলের এ ঘটনায় আটক মো. হাফিজ আহমেদ (৫০) এক বছরের সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

গোপন খবরের ভিত্তিতে বৃহস্পতিবার বিকেলে আশকোনা মেডিকেল কলেজ রোড এলাকায় অভিযান চালিয়ে মোহাম্মদ হাফিজ নামে ১ ব্যক্তিকে চার প্রজাতির ৪ হাজার ২শ’টি কচ্ছপসহ আটক করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফিরোজ আহম্মেদ জানান, আটক হাফিজ দুই বছর ধরে এ ব্যবসার সঙ্গে জড়িত। সে ভারত ও নেপাল থেকে কচ্ছপ সংগ্রহ করত। পরে কচ্ছপ ল্যাগেজে করে বিমানবন্দর দিয়ে পাচার করত। ইউরোপ ও আমেরিকার বাজারে একটি প্রমাণ সাইজের কচ্ছপের মূল্য দেড় থেকে দুই হাজার ডলার। উদ্ধার হওয়া কচ্ছপের আনুমানিক মূল্য তিন কোটি টাকা। এ পাচারকারী চক্র উত্তর আশকোনা এলাকায় দুটি ফ্ল্যাট বাসা ভাড়া করে পাচার কার্যক্রম চালিয়ে আসছে। সেখান থেকে ২৭টি বিভিন্ন সাইজের ল্যাগেজ পাওয়া যায়। এ চক্রের আরও সাত-আট সদস্য রয়েছে। তাদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

উদ্ধার হওয়া কচ্ছপগুলো বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করার জন্য বন বিভাগের প্রতিনিধির কাছে হস্তান্তর করা হয়েছে। হাফিজ আহমেদকে কারাগারে পাঠানো হয়েছে বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ আহম্মেদ।






মন্তব্য চালু নেই